আন্তর্জাতিক

ট্রাম্প পুলিশ বাহিনীতে সংস্কার আনছেন

  প্রতিনিধি ১৭ জুন ২০২০ , ৮:৩৬:০৯ প্রিন্ট সংস্করণ

আন্দোলনের মুখে যুক্তরাষ্ট্রের পুলিশ বাহিনীতে সংস্কার আনছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। কৃষ্ণাঙ্গদের অধিকারের দাবিতে আন্দোলনের মুখে এমন একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে নিহত হন কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে শুর হয় আন্দোলন প্রতিবাদ। চলমান আন্দোলনে যুক্তরাষ্ট্রে পুলিশে অর্থায়ন বাতিল, এমনকি পুলিশ বাহিনী বিলুপ্তির দাবি তোলা হয়। কিছু কিছু শহরের বিক্ষোভকারীরা আরো কঠোর দাবি-দাওয়া তুলে ধরে। এমন অবস্থায় নতুন আদেশে যুক্তরাষ্ট্রের পুলিশ কর্মকর্তাদের অত্যাচার-নির্যাতনের ডাটাবেস তৈরিসহ দায়িত্ব পালনের সময় পুলিশি শিষ্টাচার সমুন্নত করতে বলেছেন ট্রাম্প।

গত মঙ্গলবার এ আদেশ জারির বিষয়ে কথা বলেন ট্রাম্প। সেখানে কৃষ্ণাঙ্গ অধিকারের দাবিতে চলমান আন্দোলন নিয়ে সরাসরি কিছু না বললেও লুটপাটকারী ও বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের সমালোচনা করে পুলিশের সাফাই গেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, পুলিশ না থাকলে সংঘাত বাড়বে আরো।
করোনার প্রকোপের মাঝেও যুক্তরাষ্ট্রের প্রায় সব অঙ্গরাজ্যেই মানুষ রাস্তায় নেমে পুলিশি নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে।

আরও খবর

Sponsered content

Powered by