স্বাস্থ্য

ডেঙ্গু রোগী ১৫ হাজার ছাড়ল

  প্রতিনিধি ১৬ সেপ্টেম্বর ২০২১ , ৯:২৫:০৭ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

চলতি মাসের টানা দুই সপ্তাহের বেশি সময় ধরে দিনে আড়াই শ থেকে তিন শতাধিক ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। তবে আজ বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রোগী আড়াই শ-এর নিচে নেমেছে। এ সময় নতুন করে কোনো মৃত্যুর ঘটনাও ঘটেনি। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু রোগীর সংখ্যা ১৫ হাজার ছাড়ল।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের পাঠানো প্রতিবেদন বিশ্লেষণে এ তথ্য পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ সকাল ৮টা পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ হাজার ৬৫ জন। তাঁদের মধ্যে মৃত্যু হয়েছে ৫৭ জনের এবং সুস্থ হয়েছেন ১৩ হাজার ৭৬১ জন। বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন ১ হাজার ২৪৭ জন।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নতুন করে ভর্তি হয়েছেন ২৩৪ জন রোগী। তাঁদের মধ্যে ঢাকায় ১৮২ জন এবং ঢাকার বাইরে ৫২ জন। আগের দিন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিলেন ৩০৭ জন। ডেঙ্গুতে আক্রান্ত বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে রোগী মোট ভর্তি আছেন ১ হাজার ২৪৭ জন এবং ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে ভর্তি আছেন ১ হাজার ৪৭ জন। ঢাকার বাইরে ভর্তি আছেন ২০০ জন।

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৩ জন, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালের ২২ জন, ঢাকা শিশু হাসপাতালে ৫ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ৩ জন, মুগদা জেনারেল হাসপাতালে ৩ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ৮ জন ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৫ জনসহ মোট ৪৯ সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি আছেন। অন্যরা বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন মোট ১৪ হাজার ৮৩১ জন। এ সময় সুস্থ হয়েছেন ১৩ হাজার ৪৮৩ জন। চলতি মাসের ১৫ দিনের ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৪ হাজার ৪৭৫ জন। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৫৭ জনের।

কীটতত্ত্ববিদরা চলতি মাসের শুরুতে ডেঙ্গুর প্রকোপ বাড়ার আভাষ দিয়েছিলেন। বর্তমানেও ডেঙ্গুর প্রকোপ বাড়ার সবগুলো প্যারামিটার বহাল রয়েছে বলে তাঁরা জানিয়েছেন।

এদিকে ডেঙ্গুর প্রকোপ কমাতে ঢাকার দুই সিটি করপোরেশন মশক নিধন কার্যক্রম পরিচালনার পাশাপাশি মানুষকে সচেতন করতে নানা উদ্যোগ নিয়েছে। আর স্বাস্থ্য বিভাগ ছয়টি ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতাল ঘোষণা দিয়ে রাখলেও চারটিতেই ডেঙ্গু চিকিৎসার ব্যবস্থা নেই।

আরও খবর

Sponsered content

Powered by