বাংলাদেশ

ঢাকা-গোপালগঞ্জ রুটে অতিরিক্ত বাস ভাড়ার প্রতিবাদে মানববন্ধন

  প্রতিনিধি ৩০ জুলাই ২০২২ , ৭:৫১:০৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদকঃ

সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত টাকা আদায় ও বাসের আসনের কৃত্রিম সংকট দেখিয়ে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ উঠছে ঢাকা-গোপালগঞ্জ রুটে চলাচলকারী বাস মালিকদের বিরুদ্ধে। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আমরা গোপালগঞ্জবাসীর মানববন্ধনে বক্তারা এ অভিযোগ করেন।  মানববন্ধনে বক্তারা বলেন, ঢাকা-গোপালগঞ্জ রুটে বিআরটিএ কর্তৃক নির্ধারিত ভাড়ার অতিরিক্ত টাকা আদায় করছে বাস মালিকরা। তাছাড়া যখনই গোপালগঞ্জ থেকে ঢাকা গামী যাত্রীর চাপ বেড়ে যায় তখনই বাস মালিকরা আসন সংকট দেখিয়ে যাত্রীদের কাছ থেকে খুলনা ও পিরোজপুরের ভাড়া আদায় করে নেন। বক্তাদের অভিযোগ এ রুটে নির্দিষ্ট কোন ব্যানারের বাস না থাকায় বাড়তি সুযোগ নিচ্ছে রুটে চলাচলকারী অন্যান্য বাস মালিকরা। আগে তারা এ রুটে চলাচল করলেও বর্তমানে এ সকল বাস পাশ্ববর্তী জেলা খুলনা ও পিরোজপুর পর্যন্ত চলাচল করছে এবং তারা গোপালগঞ্জের যাত্রী বহন করছে সীট খালি থাকা সাপেক্ষে।

গোপালগঞ্জের যাত্রীদের ঢাকা যেতে খুলনা অথবা পিরোজপুরের টিকিটে যেতে হচ্ছে এবং অতিরিক্ত ভাড়া গুনতে হচ্ছে একশত পঞ্চাশ টাকা। বক্তারা আরো বলেন, এ রুটে বিআরটিসি’র নিজস্ব ব্যবস্থাপনায় বাস চলাচল না করায় পাবলিক পরিবহন গুলো তাদের ইচ্ছে মতো ভাড়া আদায় করছে। তবে এ রুটে নিয়মিত বিআরটিসি’র বাস চলাচল করলে একদিকে পরিবহন সংকট কমতো অন্যদিকে বাড়তি ভাড়া থেকে পরিত্রান পেতো এ অঞ্চলের মানুষ।

আমরা গোপালগঞ্জবাসীর সমন্বয়ক এস এম বাবুল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন গাজী জাহিদুল ইসলাম সোহাগ, এ্যাডভোকেট সাইফুল ইসলাম, শক্তি শরীফ ও মোল্লা মো. আনিছুর রহমান সহ আরো অনেকে।

আমরা গোপালগঞ্জবাসীর সমন্বয়ক ও অনুষ্ঠানের সভাপতি এস এম বাবুল হোসেন বলেন, ঢাকা-গোপালগঞ্জ রুটের বাস পিরোজপুর ও খুলনা রুটে চলাচল করায় গোপালগঞ্জ রুটের যাত্রীরা পরিবহন সংকটে ভুগছেন এবং নির্দিষ্ট পরিবহন না থাকায় টিকিটের সংকট দেখাচ্ছে বাস মালিকরা। তাছাড়া এ রুটে সরকারী ব্যবস্থাপনায় বিআরটিসি’র কোন বাস চলাচল না করায় চাহিদার তুলনায় বাসের সংকট থাকায় পরিবহন মালিকরা জিম্মি করে ফেলছে এ অঞ্চলের যাত্রীদের। পদ্মা সেতু চালু হওয়ার পর যাত্রী চলাচল আরো বৃদ্ধি পেয়েছে। তাছাড়া জাতির জনকের সমাধি সৌধে শ্রদ্ধা জানাতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনাথী ও দলীয় নেতা-কর্মীদের যাতায়াতে বাড়তি বাসের চাহিদা বেড়েছে। এদিকে পরিবহন সংকট থাকায় সুযোগ নিচ্ছে রুটে চলাচলকারি বাস মালিকরা। গোপালগঞ্জের যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায় করছে খুলনা ও পিরোজপুরের। বাস মালিকদের অন্যায় ভাবে অতিরিক্ত ভাড়া আদায়ে ক্ষুব্দ গোপালগঞ্জবাসী।

গোপালগঞ্জের মানুষদের যাতায়াত নিবিঘ্ন করতে মানববন্ধন থেকে সরকারের কাছে পাঁচটি দাবি জানান, আমরা গোপালগঞ্জবাসীর সমন্বয়ক ও অনুষ্ঠানের সভাপতি এস এম বাবুল হোসেন। দাবি সমূহ (১) সরকার নির্ধারিত ভাড়ার রুটের সকল বাস চলাচল করতে হবে কোনক্রমে বেশি টাকা নেওয়া যাবেনা। (২) ঢাকা-গোপালগঞ্জ রুটের বাস জেলার বাইরে চলাচল করতে পারবেনা এবং রুটের শেষ স্টপেজ হবে টুঙ্গিপাড়া পৌর বাস টার্মিনাল (পাটগাতী বাজার)। (৩) গোপালগঞ্জ দিয়ে চলাচলকারী অন্যান্য রুটের বাসে গোপালগঞ্জের নির্ধারিত ভাড়ায় নির্দিষ্ট সংখ্যক সীট বরাদ্দ রাখতে হবে। (৪) নিজস্ব ব্যবস্থাপনায় বিআরটিসি’র বাস ঢাকা-গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া রুটে চলাচল করতে হবে। (৫) সড়ক নিরাপদ ও দুর্ঘটনারোধে সড়কের লেন বৃদ্ধি সহ ধীরগতির যানবাহন সড়ক থেকে তুলে দিতে হবে এবং ওই সকল যানবাহন চলাচলে আলাদা লেন তৈরী করে দিতে হবে।

আরও খবর

Sponsered content

Powered by