রাজশাহী

দখল-দূষণ হারিয়ে যাচ্ছে পাবনার ষোলটি নদী

  প্রতিনিধি ১৫ জানুয়ারি ২০২২ , ৭:৩৫:১৯ প্রিন্ট সংস্করণ

বসন্ত দাস, বেড়া (পাবনা ) : এক শ্রেণির ভূমি দস্যুর অব্যাহত দখল প্রক্রিয়া আর দূষণে পাবনা জেলার ষোলটি নদী চরম অস্তিত্ব সংকটে ভুগছে। নদীর বেশীর ভাগই পদ্মা-যমুনা নদীর শাখা হলেও অবৈধ দখল এবং পলি পড়ে ও আবর্জনা ফেলে নদী ভরাট হয়ে যাওয়ায় নদীগুলো দীর্ঘদিন সংস্কার না হওয়ার কারণে ভরা যৌবন হারিয়ে এখন মরা খালে পরিণত হয়েছে।

অন্যদিকে প্রশাসনের নজরদারির অভাবে অনেক স্থানেই প্রভাবশালী ভূমি দস্যুরা নদীর বুকে পিলার দিয়ে নানা রকম স্থাপনা গড়ে তুলেছেন এবং তা অব্যাহত আছে। জলাধার সংস্কার আইন থাকলেও কেউ এই আইনের তোয়াক্কা করছেন না। নদ-নদী ও খাল-বিল দখল করে একের পর এক অবৈধ স্থাপনা গড়ে তোলা হচ্ছে।

এক তথ্য জরীপে জানা গেছে, পাবনা জেলায় ২০টি নদীর মধ্যে পদ্মা, যমুনা, হুরাসাগর ও বড়াল এই ৪টি নদী সচল থাকলেও ১৬টি নদ-নদী দখলের পাশাপাশি সমানতালে চলছে নদী দূষণের পাল্লা। কল-কারখানার বর্জ্য ফেলা হচ্ছে নদ-নদীতে। কোথাও কোথাও ড্রেনের সংযোগ এমনকি মল-মূত্রও গিয়ে মিশেছে নদীতে। সত্তর দশকেও ইছামতির ছিল ভরা যৌবন। কিন্তু কালের পরিক্রমায় ভূমি দস্যুদের অবৈধ দখল এবং দূষণের কারণে এখন মরা খালে পরিণত হয়েছে। জেলার ৪টি নদী ব্যতীত ১৬টি নদীর এখন আর কোন পানি প্রবাহ নেই। যমুনা নদী থেকে উৎপত্তি হওয়া কাগেশ^রী, হুরাসাগর নদী থেকে সুতিখালি নদী।

কিন্ত দখল ও দূষণের কারণে নদী দু’টি এখন চরম অস্তিত্ব সংকটে। কাগেশ^রী নদী বর্ষা মৌসুমে কিছুটা পানির প্রবাহ থাকলেও সুতিখালি নদী অবৈধ দখল প্রক্রিয়ার কারণে মানচিত্র থেকে হারিয়ে গেছে। জেলার প্রায় সবগুলো নদীতেই মাছের ঘের মুরগির খামার ধানের চাষ করতে দেখা গেছে। এক সময়ের পদ্মা নদী থেকে উৎপত্তি হওয়া ষাট কিলোমিটার পর্যন্ত বিস্তৃত খরস্রোতা আত্রাই নদীর সবটুকু প্রভাবশালী ভূমি খেকোদের দখলে।

ইটভাটা, বাড়িঘর, হাঁস –মুরগীর খামার তৈরি করে প্রকাশ্যে নদীর জায়গা দখল হচ্ছে। এদিকে দূষণের ফলে ইছমতি নদী কচুরি পানা ও ময়লা-আবর্জনা পচে দুর্গন্ধ সৃষ্টি হয়েছে। একটি গোপন সূত্রে জানা গেছে, দখলদারদের তালিকায় স্থানীয় জনপ্রতিনিধি ও প্রভাবশালিরা থাকায় মাঝে মধ্যে উচ্ছেদের উদ্যোগ নেয়া হলেও অভিযান থমকে যায়। তাই এ ব্যাপারে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জেলার সচেতন মহল ১৬টি নদীর অস্তিত্ব ফিরিয়ে আনার জোর দাবি জানিয়েছেন।

 

 

আরও খবর

Sponsered content

Powered by