বাংলাদেশ

দুঃখী দেশের তালিকায় বাংলাদেশ সপ্তম

  প্রতিনিধি ৪ জুলাই ২০২২ , ৭:০৩:৪৬ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

বিশ্বে সবচেয়ে দুঃখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান সপ্তম বলে নতুন একটি বৈশ্বিক জরিপে বলা হয়েছে। সম্প্রতি গ্যালাপের প্রকাশিত ‘২০২২ গ্লোবাল ইমোশনস রিপোর্ট’ শীর্ষক প্রতিবেদনে ১২২টি দেশের তালিকা প্রকাশ করা হয়। সেখানে বাংলাদেশের স্কোর ৪৫। অন্যদিকে ৫৯ স্কোর নিয়ে তালিকার শীর্ষে রয়েছে যুদ্ধ বিধ্বস্ত দেশ আফগানিস্তান।

প্রতিবেদনে বিষণ্ণতা এবং মানসিক চাপে ভোগার পেছনে পাঁচটি কারণ উল্লেখ করা হয়েছে। সেগুলো হলো- দারিদ্র্য, খারাপ সম্প্রদায়, ক্ষুধা, একাকীত্ব এবং ভালো কাজের অভাব।

প্রতি বছর বিশ্ববাসীর মঙ্গল কামনা করে পৃথিবীর বিভিন্ন দেশের ওপর জরিপ পরিচালনা করে গ্যালাপ। ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি থেকে ৩০ মার্চ পর্যন্ত বাংলাদেশে চলা এ জরিপে ১০০০ মানুষ অংশ নেন।

বিশ্বের ১২২টি দেশের ১ লাখ ২৭ হাজার প্রাপ্তবয়স্ক মানুষের ওপর এ জরিপ চালানো হয়। এতে অংশ নেওয়া ব্যক্তিদের শারীরিক ব্যথা, উদ্বেগ, দুঃখ, মানসিক চাপ এবং রাগ অনুভব বিষয়ক বিভিন্ন প্রশ্ন করা হয়।

জরিপের ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, অংশগ্রহণকারীরা ২০২০ সালের চেয়ে ২০২১ সালে তুলনামুলকভাবে বেশি মানসিক চাপে ভুগেছে। জরিপে অংশ নেওয়া ৪২ শতাংশ ব্যক্তি অনেক বেশি মানসিক উদ্বেগের মধ্য দিয়ে যাওয়ার কথা বলেছেন, যা আগের বছরের চেয়ে ২ শতাংশ বেশি। অন্যদিকে ৩১ শতাংশ ব্যক্তি শারীরিক ব্যথা, ২৮ শতাংশ ব্যক্তি অসুখী এবং ২৩ শতাংশ ব্যক্তি রাগ সংক্রান্ত সমস্যায় ভুগছেন।

নেতিবাচক অভিজ্ঞতার সূচকের দিক থেকে সবার ওপরে রয়েছে পানামা। জরিপে দেশটির স্কোর ৮৫। পানামা ছাড়া প্যারাগুয়ে, এল সালভাদর, হন্ডুরাস এবং নিকারাগুয়ার স্কোরও ছিল ৮০ এর ঘরে। লাতিন আমেরিকার বাইরে ২০২১ সালের এ তালিকায় জায়গা পাওয়া দেশগুলো হলো- আইসল্যান্ড, ফিলিপাইন, সেনেগাল, ডেনমার্ক এবং দক্ষিণ আফ্রিকা।

বিশ্ববাসীদের বিভিন্ন মানসিক সমস্যায় ভোগার কারণ হিসেবে জরিপটি পরিচালনা করা গ্যালাপের গ্লোবাল ম্যানেজিং পার্টনার জন ক্লিফটন জানান, পুরো পৃথিবী যুদ্ধ, মুদ্রাস্ফীতি এবং করোনাভাইরাস মহামারিতে ভুগছে। এগুলোর মধ্যে যেকোনো একটি নিয়ামক পরিস্থিতি আরো খারাপ করে তুলবে।

প্রতিবেদন থেকে জানা যায়, ল্যাটিন আমেরিকার দেশগুলোর নাগরিকদের মধ্যে প্রচুর ইতিবাচক আবেগের প্রতিফলন থাকায় তারা মানসিক চাপ ও বিষণ্ণতায় না ভোগা দেশের তালিকায় ওপরের দিকে জায়গা করে নিয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by