বাংলাদেশ

দেশের শিশুরা স্মার্ট বাংলাদেশের স্মার্ট সৈনিক হবে: প্রধানমন্ত্রী

  প্রতিনিধি ১৮ অক্টোবর ২০২৩ , ৩:১৬:০৮ প্রিন্ট সংস্করণ

দেশের শিশুরা স্মার্ট বাংলাদেশের স্মার্ট সৈনিক হবে: প্রধানমন্ত্রী
ছবি সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজ আমরা ডিজিটাল বাংলাদেশ করেছি। আগামী দিনে আমরা স্মার্ট বাংলাদেশ করব। এদেশের শিশুরা স্মার্ট বাংলাদেশের স্মার্ট সৈনিক হবে। আমি সেভাবে তোমাদের গড়ে তুলতে চাই। বিশ্বনেতাদের অস্ত্রের পেছনে ব্যয় না করে শিশুদের শিক্ষা, স্বাস্থ্য ও উন্নতজীবনের জন্য সে অর্থ ব্যয় করার আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার (১৮ অক্টোবর) শেখ রাসেল দিবস উপলক্ষে আয়োজিত শেখ রাসেল পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব বলেন। শেখ রাসেলের ষাটতম জন্মদিন উপলক্ষে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ আয়োজিত এই শেখ রাসেল পদক প্রদান অনুষ্ঠানে স্মার্ট কার্ডের মাধ্যমে আইসিটি বিভাগের ৯ প্রকল্পের উদ্বোধন এবং ৬ প্রকল্পের ভিত্তিপ্রস্তর দেন প্রধানমন্ত্রী।

শিশুদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, মানুষের মতো মানুষ হতে হবে। জঙ্গিবাদ সন্ত্রাস থেকে দূরে থাকতে হবে।

প্রধানমন্ত্রী দেশের প্রতিটি স্কুলে শেখ রাসেল ডিজিটাল ল্যাব করে দেয়ার ঘোষণা দিয়ে বলেন, আমাদের শিশুরা কিন্তু তাড়াতাড়ি শেখে। আমরা বৃদ্ধরা শিখতে গেলে কোথায় বোতাম টিপতে হবে সেটা নিয়ে চিন্তা করতে হয়, আর ওরা কিন্তু ভেতর থেকে শিখে ফেলে।

নিজের চার বছরের নাতনির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমার চার বছরের নাতি আমাকে শিখায় যে, তুমি এটা (কম্পিউটার) টিপতে থাকো, টিপতে টিপতে পেরে যাবা। আর মোবাইল ফোনের পিন নম্বরটা, শুনলে অবাক হবেন, তারা গেম খেলবে এ কারণে আমি তাদেরকে পিন দেবো না। আমি লুকিয়ে পিন দিচ্ছি, আর আমার চশমার রিফ্লেকশন থেকে আমার নাতি সে নম্বর নিয়ে নিয়েছে। আমাকে বলে আমি জেনে গেছি তুমি কী করো। তো এরা এতো স্মার্ট। আমাদের এই ছোট্ট সোনামণিরা আমার স্মার্ট বাংলাদেশের স্মার্ট সৈনিক হবে। এটাই তো আমি চাই।

শেখ রাসেল, এক দীপ্তিময় শৈশবের নাম, যার নির্মল-দুরন্তপনা মিশে আছে ধানমন্ডির ৩২ নম্বর ভবনে, বঙ্গবন্ধু কন্যার স্মৃতিচারণে। বাবার মতো দুর্বার দুর্জয় হয়ে উঠতে থাকা রাসেলকে প্রস্ফুটিত হবার আগেই ৭৫ এর ১৫ আগস্ট ঘাতকের বুলেট কেড়ে নেয়।

এক ঝাঁক শিশু-কিশোরের কোলাহলে এসে ছোটভাই রাসেলকে নিয়ে স্মৃতিচারণ করেন বোন শেখ হাসিনা। রাসেলের মতো আর কোনো শিশুকে অঙ্কুরেই মুছে ফেলা না হয়, সে প্রত্যাশা জানান প্রধানমন্ত্রী।

শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশের সুযোগ সৃষ্টি করার আহ্বান জানিয়ে তাদের মনোযোগ দিয়ে লেখাপড়া করতে বলেন শেখ হাসিনা। অনুষ্ঠানে শিক্ষার বিভিন্ন শাখায় মেধার সাক্ষর রাখার জন্য শেখ রাসেল পদক ২০২৩ ও সরকারী বেসরকারী খাতে বিশেষ ভূমিকার জন্য স্মার্ট বাংলাদেশ ২০২৩ পদক দেয়া হয়। ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিজয়ীদের হাতেও পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

আরও খবর

Sponsered content

Powered by