রাজশাহী

ধানের বীজতলায় বাবার সঙ্গে মেয়েও মাঠে

  প্রতিনিধি ৩১ জানুয়ারি ২০২২ , ৭:০৩:১৪ প্রিন্ট সংস্করণ

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি : প্রাইভেট পড়ার এবং জামা-কাপড় কেনার টাকা জমানোর আশায় বাবার সঙ্গে স্কুলপড়ুয়া মেয়ে মাঠে কাজ করছে। করোনার প্রভাব বিস্তাররোধে দু’সপ্তাহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার সুযোগটি কাজে লাগায় স্কুলছাত্রীটি। জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বাগজানার গরীব অসহায় আজীবন অন্যের বাড়িতে ও মাঠে শ্রমিকের কাজ করে সংসার চালায় গোবিন্দ্র চন্দ্র। সংসারে অতিরিক্ত অভাব হলে মাঝেমধ্যে স্ত্রীও মাঠেঘাটে শ্রমিকের কাজ করে থাকে।

করোনায় স্কুল বন্ধ থাকার এমন সুযোগ কাজে লাগাতেই বাবার সঙ্গে স্কুলপড়ুয়া মেয়ে প্রতীমা রানী বাড়তি আয়ের আশায় মাঠে ইরি ধানের চারা তোলা ও লাগানোর কাজ করছে কয়েক দিন যাবৎ। স্কুল যেই ক’দিন বন্ধ থাকবে সেই ক’দিন প্রতীমা বাড়তি আয়ের জন্য শ্রমিকের কাজ করবে বলে জানায়। উপজেলার বাগজানা এলাকার কেজি স্কুল শিক্ষক অখিল চন্দ্রর লাগানো ইরি বীজতলায় প্রতীমা তার বাবাসহ গ্রামের অন্য কাকি পিষিদের সঙ্গে চারা তোলার কাজ করতে দেখা যায়। প্রতীমা বাগজানা দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণিতে পড়ালেখা করে।

স্কুল শিক্ষক ইছহাক আলী বলেন, প্রতীমা ক্লাশে পড়াশোনায় ভালো ও মেধাবী। পাঁচবিবি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফর রহমান বলেন, এবছর অতিরিক্ত শীত ও ঘন কুয়াশা না হওয়ায় ইরি ধানের বীজতলা ভাল হয়েছে। এ উপজেলার কৃষকরা ২০ হাজার হে. জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষে প্রায় ১২ শ হে. জমিতে বীজতলা প্রস্তত করে বলেও জানান তিনি।

 

 

আরও খবর

Sponsered content

Powered by