বাংলাদেশ

নিরপেক্ষ সরকারের দাবিতে আন্দোলনে একমত বিএনপি-গণসংহতি

  প্রতিনিধি ৩১ মে ২০২২ , ৫:০০:২৬ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে পদত্যাগ করিয়ে নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবিতে রাজপথে যুগপৎ আন্দোলনে গড়তে একমত হয়েছে বিএনপি ও গণসংহতি আন্দোলন।

উভয় দলের নেতারা দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা করে এই সিদ্ধান্তে একমত হয়েছে। আজ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানান দল দুটির নেতারা।

এর আগে মঙ্গলবার দুপুর সোয়া ১২টায় হাতিরপুলে গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে সংলাপে বসেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।তার সঙ্গে রয়েছেন স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু ও সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপন।

গণসংহতি আন্দোলনের নেতৃত্বে দিচ্ছেন দলটির প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি। তার সঙ্গে রয়েছে নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল, রাজনৈতিক পরিষদের সদস্য তাসলিমা আখতার, হাসান মারুফ রুমি, সম্পাদক মণ্ডলীর সদস্য ইমরাদ জুলকারনাঈন, বাচ্চু ভূঁইয়া, জুলহাসনাঈন বাবু, দীপক রায়, শ্যামলী শীল, কেন্দ্রীয় সদস্য মিজানুর রহমান।

সংলাপ শেষে মির্জা ফখরুল জানান,‘এই আলোচনা অব্যাহত থাকবে। আমাদের দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, রাজনৈতিক কারণে যারা বন্দি আছেন এবং সাধারণ মানুষের বিরুদ্ধে যে মামলা রয়েছে সেগুলোকে প্রত্যাহার করতে হবে। আমরা আশা করি অন্যন্যা দলগুলোও একমত হবে।’

যুগপৎ আন্দোলনের ব্যাপারে গণসংহতি আন্দোলন ও বিএনপি একমত হয়েছে জানিয়ে তিনি আরও বলেন,‘এই আলোচনার মধ্যে দিয়ে আমরা অনেকগুলো বিষয়ে ঐক্যমতে পৌছাতে সক্ষম হয়েছি। আমরা একটা গণঅভ্যুত্থান এবং গণআন্দোলনে মধ্যেদিয়ে এই সরকারকে সরিয়ে সত্যিকার অর্থে একটা জনগণের সরকার প্রতিষ্ঠিত করার জন্য একমত হয়েছি।’

সংলাপ প্রসঙ্গে জোনায়েদ সাকি বলেন,‘বিএনপির নেতৃবৃন্দের সঙ্গে আমরা বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছি। বর্তমান সরকারের অধিনে যে ফ্যাসিবাদি শাসন চলছে, সে বিষয়সহ সরকারের বিভিন্ন কর্মকান্ডের বিষয়ে আমরা উভয় দলই উদ্বেগ প্রকাশ করেছি। আমরা মনে করি, বাংলাদেশে এই বাস্তবতার অবিলম্বে পরিবর্তন হওয়া দরকার। এই বদল গণতন্ত্র ফেরার মধ্যে দিয়েই সম্ভব হতে পারে।

এর আগে গত ২৪ মে নাগরিক ঐক্য এবং ২৭ মে ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ লেবার পার্টির সাথে সংলাপ করেছে বিএনপি। এছাড়াও গত ২৯ মে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণঅধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন দল নিয়ে ‘গণতন্ত্র মঞ্চ’ নামে নতুন প্ল্যাটফর্ম গড়ার বিষয়ে একমত হয়েছে। এই ঘোষণার দুই দিন পর বিএনপির সাথে গণসংহতি আন্দোলনের এই সংলাপ অনুষ্ঠিত হলো।

আরও খবর

Sponsered content

Powered by