বরিশাল

পাথরঘাটায় মৃত হরিণ উদ্ধার

  প্রতিনিধি ১৩ এপ্রিল ২০২৩ , ৫:০৭:৫৯ প্রিন্ট সংস্করণ

সাকিল আহমেদ, পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি :

বরগুনার পাথরঘাটার হরিণঘাটা ইকোপার্ক থেকে হঠাৎ করে উদ্ধার হচ্ছে একের পর এক মৃত হরিণ। গত বুধবার (১২ এপ্রিল) বিকেল ৫টার দিকে পাথরঘাটা সদর ইউনিয়নের হরিণঘাটা পর্যটন কেন্দ্রের খাল থেকে একটি মৃত হরিণ উদ্ধার করে বন বিভাগ।

এর আগে গত মার্চ মাসের ২০ তারিখ হরিণঘাটা বনের জিনতলা এলাকা থেকে দক্ষিণ দিকের গভীর বন থেকে দুটি মৃত হরিণ উদ্ধার করা হয়েছিলো। কিছু অসাধু জেলেরা হরিণঘাটা ইকোপার্কের মধ্যে বিভিন্ন খালে বিষ দিয়ে মাছ শিকার করে। ওই হরিণ দুটি সেই খাল থেকে পানি পান করায় মারা কারণে মারা যায় বলে ধারনা বনবিভাগের।

এদিকে গত বুধবার (১২ এপ্রিল) বিকেলে উদ্ধার করা মৃত হরিণটির শরীরের একাধিক জায়গায় কামড়ের চিহ্ন রয়েছে। স্থানীয়দের দাবী কিছু অসাধু জেলেরা হরিণঘাটার খালে বিষ প্রয়োগ করে মাছ শিকার করে। সম্ভবত সেই খাল থেকে পানি খেয়ে হরিণটি মারা গেছে। পরবর্তী সময়ে হিংস্র প্রাণী কামড়িয়েছে।

এঘটনায় বন বিভাগের হরিণঘাটা বন কর্মকর্তা মো. আল-আমিন বলেন, হরিণঘাটার পূর্ব দক্ষিণের একটি খাল থেকে ভাসমান অবস্থায় একটি মৃত্যু হরিণ দেখতে পায় স্থানীয়রা। তার তৎক্ষণাৎ হরিণঘাটা বন বিভাগে খবর দেয়। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে মৃত হরিণ উদ্ধার করা হয়। মৃত হরিণটি পুরুষ হরিণ ছিলো।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে বন আইন অনুযায়ী হরিণের চামড়া ও শিং সংরক্ষণ করে বাকি অংশ মাটিতে পুঁতে ফেলা হয়।

তিনি আরও বলেন, এর আগেও ২০ মার্চ হরিণঘাটার গভীর বন থেকে দুটি মৃত হরিণ উদ্ধার করা হয়েছিলো। সেই হরিণ গুলো বিষ মিশ্রিত পানি খাওয়ার কারণে মারা যায়।

Powered by