রাজশাহী

পাবনায় হবে কোভিড রোগীর চিকিৎসা ও রোগ নির্ণয়

  প্রতিনিধি ৮ জুন ২০২১ , ৬:৪৬:০৮ প্রিন্ট সংস্করণ

smart

রনি ইমরান, পাবনা :

এখন থেকে পাবনাতেই হবে কোভিড ১৯ রোগীর চিকিৎসা ও রোগ শনাক্তকরণ। পাবনাবাসীর কাক্সিক্ষত এই সেবার ব্যাপারে নিশ্চিত করেছেন জেলার ডেপুটি সিভিল সার্জন কে এম আবু জাফর। তিনি বলেন, পাবনায় এতোদিন কোভিড ১৯ রোগীর জন্য তেমন চিকিৎসা ব্যবস্থা ছিল না। রোগীর একটু শ্বাসকষ্ট হলেই নিয়ে যেতে হতো ঢাকা, রাজশাহী, বগুড়াতে। আবার কোভিড ১৯ নির্ণয়ের জন্যও কয়েকদিন অপেক্ষায় করতে হতো। এতে রোগীরা নমুনা পরিক্ষা করাতে দিয়ে ঘুড়ে বেড়াতো এবং অন্যদের মধ্যে সংক্রমণ ছড়াতো। অবশেষে পাবনায় পিসিআর ল্যাব না থাকায় রাজশাহী পাঠাতে হতো নমুনা। সেই সমস্যাও সমাধান হচ্ছে বলে জানায় তিনি।

জেলা স্বাস্ব্যবিভাগ সূত্রে জানা যায়, পাবনায় চলতি মাসেই স্থাপন করা হচ্ছে একটি পিসিআর মেশিন এবং আগামী মাস থেকে পাবনা জেনারেল হাসপাতালে চালু হবে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট এবং ভেন্টিলেশন সুবিধাসহ একটি আইসিইউ ইউনিট। গত বছর মার্চ থেকে করোনা মহামারী শুরু হওয়ার পর পাবনায় প্রথম করোনা রোগী শনাক্ত হয় ১৬ এপ্রিল। এরপর থেকেই পাবনাতে উদ্বেগজনক হারে বাড়তে থাকে রোগীর সংখ্যা।

এদিকে, পাবনায় করোনা পরিস্থিতি বৃদ্ধি পাচ্ছে। গত দুই মাসেই কোভিড আক্রান্ত হয়েছে ১৩ শত জন। মোট রোগীর সংখ্যা ৩ হাজার ২৯ এর মধ্যে মাত্র ৬৩ জন চিকিৎসা নিয়েছেন পাবনা জেনারের হাসপাতালে। তবে এখন থেকে পাবনাতেই কোভিড ১৯ রোগীর যাথার্থ চিকিৎসা সেবা দেওয়া যাবে বলে জানা যায়। জেলা ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে চলছে সেন্টাল অক্সিজেন সরবরাহের কাজ। হাসপাতালের অফিস কর্মকর্তা রুহুল আমিন জানান, এই মাসের আমরা কোভিড ১৯ রোগীর জন্য চিকিৎসা সেবা নিশ্চিত করতে পারবো।

পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ বলেন, পিসিআর ল্যাব বরাদ্দ হয়ে গেছে। চলতি মাস জুলায়ের মধ্য সময়েরই পাবনাবাসী নিজ জেলাতেই কোভিড ১৯ পরীক্ষা করাতে পারবে।

Powered by