দেশজুড়ে

পার্বত্যবাসীর অনলাইন সুবিধা হাতের নাগালে আনতে আসছে Mochta

  প্রতিনিধি ১ জানুয়ারি ২০২৪ , ৬:৪৪:৩৭ প্রিন্ট সংস্করণ

পার্বত্যবাসীর অনলাইন সুবিধা হাতের নাগালে আনতে আসছে Mochta

“ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্ল্যাটফর্ম সংক্রান্ত সফটওয়্যার মানসম্মত ও কার্যকরভাবে তৈরি এবং বাস্তবায়নের লক্ষ্যে দুই  দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (১লা জানুয়ারি)  সকালে শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম ঐতিহ্য সংরক্ষণ ও গবেষণা কেন্দ্রে আয়োজিত ২ দিন ব্যাপী কর্মশালার সমাপনী অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মোঃ মশিউর রহমান এনডিসি।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন বর্তমান সরকারের  উদ্দেশ্য আপনারা ইতিমধ্যে জানেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে একটি স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছেন,যেটি এই সরকারের নির্বাচনী ইশতেহারের একটি অংশ।আমরা ইতিমধ্যে অনলাইন প্লাটফর্মে অনেকদুর এগিয়ে গিয়েছি।নির্মিত সফটওয়্যার টি ইউজার ফ্রেন্ডলি হওয়াতে এটা স্যোশাল মিডিয়ার অন্যান্য এপ্লিকেশন এর মতো  ব্যবহারকারীরা খুব সহজেই এটা ব্যবহার করে খুব কম সময়ে সুবিধা গ্রহণ করতে পারবেন।

এই অনলাইন সুবিধাটি কিভাবে আরো সহজতর করা যায় এবং প্রযুক্তিগত কোন উন্নয়ন করা যায় কিনা এটাই কর্মশালার মূল উদ্দেশ্য। 

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের (Mochta) নিজস্ব ডিজিটাল সেবার এই ওয়েবসাইট সেবা টি সম্পুর্ন প্রস্তুত হলে Mochta সফটওয়্যার টি পাওয়া যাবে গুগল প্লেস্টোর এবং ইন্টারনেট প্লাটফর্মে ডেবলাপকৃত এই সফটওয়্যার এর ব্যবহার করে একজন সুবিধাভোগী ঘরে বসেই অনলাইন ডিজিটাল সেবা গ্রহণ করতে পারবেন। 

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের অধিনে তিন পার্বত্য জেলার গৃহীত সকল ধরনের উন্নয়ন পরিকল্পনা,স্কিম সেবা,শিক্ষা উপবৃত্তি,প্রশিক্ষণ, সামাজিক নিরাপত্তা বেষ্টনী, এনজিও সেবা,নিয়োগ সেবা,ভেন্ডর ব্যবস্থাপনা,আবাসন সেবা সহ  আরো বেশ কয়েকটি সেবা গ্রহণ করতে পারবেন ঘরে বসে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের অতিঃসচিব(প্রশাসন) মোঃ আমিনুল ইসলাম এর সভাপতিত্ব অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন a2i এর ন্যাশনাল কনসালটেন্ট মোঃ গোলাম সারওয়ার, সফটওয়্যার প্রতিষ্ঠান ড্রিম ৭১ এর ব্যবস্থাপনা পরিচালক রাশাদ কবির,  LEADS এন্টারপ্রাইজ সলিউশন এর ব্যবস্থাপক আনিক রাশেদ,প্রজেক্ট ম্যানেজার,জাহিদ হাসান।

এছাড়াও ২ দিন ব্যপী কর্মশালায় অংশগ্রহণ করেন তিন পার্বত্য জেলা রাঙ্গামাটি,খাগড়াছড়ি,বান্দরবান হতে আগত পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা গন, সরকারি দপ্তরের উর্ধতন কর্মকর্তা  সহ সাংবাদিক, এনজিও সংস্থা, ঠিকাদার,শিক্ষার্থী প্রতিনিধি গণ।

আরও খবর

Sponsered content

Powered by