দেশজুড়ে

প্রাথমিকে প্যানেলে নিয়োগে মাননীয় সংসদ সদস্য এডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সুপারিশ

  প্রতিনিধি ২৪ জুন ২০২০ , ৮:১০:০৮ প্রিন্ট সংস্করণ

প্রাথমিকে প্যানেলে নিয়োগে মাননীয় সংসদ সদস্য এডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সুপারিশ

বরগুনা প্রতিনিধি : শিক্ষক সংকট দূর করতে শূন্যপদ পূরনের ভিত্তিতে প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০১৮ প্যানেলে নিয়োগের ব্যাপারে সুপারিশ করেছেন বরগুনা-১ আসনের মাননীয় সাংসদ এবং মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শমভু।

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০১৮ সর্বোচ্চ সংখ্যক ২৪ লক্ষ পরীক্ষার্থী আবেদন করেন যার মধ্যে থেকে ৫৫,২৯৫ জন(২.৩%) পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয় । অধিক পরিমাণে শূন্যপদ থাকার সত্ত্বেও ৫৫,২৯৫ জন থেকে মাত্র ১৮১৪৭ জন পরীক্ষার্থীকে চূড়ান্ত ভাবে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। বাকি ৩৭ হাজার মেধাবী শিক্ষার্থী নিয়োগ বঞ্চিত হন।

বরগুনা-১ এর আমতলী তালতলী এর প্রায় ১৮৬ জন শিক্ষককে চূড়ান্ত ভাবে পদায়ন করার পরও আরও প্রচুর শূণ্যপদ খালি আছে। প্রাথমিকে রীট জটিলতার কারণে ২০১৪ থেকে ২০১৮ নিয়োগ বিজ্ঞপ্তি বন্ধ ছিল।

এ ব্যাপারে প্রশ্ন করলে ভুক্তভোগী নিয়োগ বঞ্চিতদের কাছ থেকে জানা যায়, দীর্ঘ ৪ বছর পর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ায় অনেক পরীক্ষার্থীর চাকরিতে প্রবেশের বয়স শেষ হয়ে যায় এবং যারা পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ পায় বেশির ভাগেরই এটি ছিল শেষ চাকরির পরীক্ষা। ফলে চরম হতাশার মধ্যে তারা দিন কাটাচ্ছেন। তাই তারা প্যানেলের মাধ্যমে নিয়োগের দাবি জানান।

তাছাড়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক, এনএসআই, রাষ্ট্রীয় সরকারি ব্যংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ প্রক্রিয়া শেষের দিকে। ফলাফল প্রকাশিত হলে চূড়ান্ত নিয়োগ প্রাপ্তদের কিছু অংশ অন্য পেশায় যোগদান করবেন যার ফলে আরও বশ কিছু পদ খালি হয়ে যাবে।

বর্তমানে প্রাথমিকে শূন্যপদ রয়েছে প্রায় অর্ধ লক্ষ। এছাড়াও নতুন পদে বর্তমানে ১ লাখ ৯৬৬ জন শিক্ষক পদ সৃজন প্রক্রিয়াধীন। সহকারী প্রধান শিক্ষক পদে ৬৫ হাজার শিক্ষক পদোন্নতি হলে ৬৫ হাজার সহকারী শিক্ষকের পদ শূন্য হবে। ৬৫ হাজার হিসাব রক্ষকের পদ সৃষ্টি হবে।

তাছাড়া অধ্যক্ষ মোঃ শাহজাহান সাজু সোমবার ১২.২০ মিনিটে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) আয়োজিত ‘ভার্চ্যুয়াল’ সংবাদ সম্মেলনে দেশের প্রাথমিক বিদ্যালয়ের প্যানেল শিক্ষকদের যোগ্যতার ভিত্তিতে নিয়োগদানের জোর দাবি জানান।বিপুল সংখ্যক শূন্যপদ খালি থাকার কারণে ব্যাহত হচ্ছে প্রাথমিক শিক্ষার মান ও ভয়াবহ হচ্ছে শিক্ষক সংকট।

প্রাথমিকে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের প্যানেলে নিয়োগ দেওয়া হলে চলমান শিক্ষক সংকটের নিরসন হবে ও শিক্ষার গতি বেগবান হবে বলে একমত পোষণ করেছেন মাননীয় সংসদ সদস্য এডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শমভু এবং তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রাথমিকে প্যানেলের মাধ্যমে শিক্ষক নিয়োগের ব্যাপারে সুপারিশ করেছেন।

আরও খবর

Sponsered content

Powered by