দেশজুড়ে

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘দ্যা মার্কেটিং মাস্টার ২০২৩’ এর চূড়ান্ত আসর অনুষ্ঠিত

  প্রতিনিধি ১৯ সেপ্টেম্বর ২০২৩ , ৯:১০:০৪ প্রিন্ট সংস্করণ

স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে জাতীয় পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যবসা বিষয়ক জ্ঞান বিস্তার ও বিকাশের লক্ষে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে সারা   দেশের শিক্ষার্থীদের জন্য অনুষ্ঠিত হয়েছে মার্কেটিং উদ্ভাবন ভিত্তিক প্রতিযোগিতা ‘দ্যা মার্কেটিং মাস্টার ২০২৩’ এর প্রথম আসর। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০ টায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের অডিটেরিয়ামে এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব বা গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হয়। রানার গ্রুপের সহযোগিতায় প্রতিযোগিতার আয়োজন করে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগ ও বিজনেস ক্লাব।
আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা-১ আসনের সম্মানিত সংসদ সদস্য ও বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক এপিএস জনাব সাইফুজ্জামান শিখর, এমপি। সম্মাননীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ট্রাস্টের জেনারেল সেক্রেটারি একেএম কামরুজ্জামান খান। এছাড়াও বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন সিমেন্স ইন্ডাস্ট্রিয়াল লিমিটেড বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও জনাব প্রসাদ পালসোকার এবং রানার গ্রুপের এইচআর অ্যাডমিন ডিরেক্টর রুদাবা তাজিন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ড. কানিজ হাবিবা আফরিন।
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক সানজিদা পারভীন এবং প্রভাষক মো. সিরাজুম মনির প্রতিকের সঞ্চালনায় প্রতিযোগিতার শুরুতে ছিলো প্রতিযোগিতায় প্রাথমিক স্ক্রীনিং এ সেরা বিশ্ববিদ্যালয় গুলোর ১৭ টি দল কে পেছনে ফেলে ফাইনাল রাউন্ডে উঠে আসা ৫ টি দলের প্রেজেন্টেশন পর্ব। এতে পর্যায়ক্রমে অংশগ্রহণ করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় (আইবিএ), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে দুটি দলসহ মোট ৫ টি দল। প্রেজেন্টেশন পর্ব শেষে আরো ৮ টি ভিন্ন ভিন্ন রাউন্ডে অংশ নেয় প্রতিযোগিরা।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিলো প্রধান অতিথি, সম্মাননীয় অতিথি, বিশেষ অতিথি ও বিচারকমন্ডলীর বক্তব্য। বিচারকের বক্তব্যে রুদাবা তাজিন বলেন, ‘বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের এমন আয়োজনের সঙ্গী হতে পেরে নিজেকে গর্বিত মনে করছি। বরেন্দ্র বিশ্ববিদ্যালয় উত্তরবঙ্গের মানুষকে উচ্চশিক্ষার স্বপ্ন নিয়ে গড়া। তিনি প্রতিযোগিদেরকে দেশের ভবিষ্যৎ আখ্যা দিয়ে বলেন, নতুন নতুন আইডিয়া দিয়ে শিক্ষার্থীরা আরো সামনে এগিয়ে যাবে।’ 
সারাদেশ থেকে যেসকল বিশ্ববিদ্যালয় এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে তাদের ও আয়োজক বিভাগকে ধন্যবাদ জানিয়ে সম্মাননীয় অতিথির বক্তব্যে জনাব একেএম কামরুজ্জামান খান বলেন, ‘স্মার্ট বাংলাদেশ গড়তে এধরনের প্রতিযোগিতা অনেক ভুমিকা রাখবে। মার্কেটিংয়ের  ইতিহাস ও পলিসি সম্পর্কে শিক্ষার্থীদের বিস্তর জ্ঞান লাভ করতে হবে এবং শিক্ষার্থীদের মার্কেটিং ও বিজ্ঞাপনের পার্থক্য বুঝতে হবে। ’
প্রধান অতিথির বক্তব্যে আয়োজনের ভূয়সী প্রশংসা করে সম্মানিত সংসদ সদস্য জনাব সাইফুজ্জামান শিখর এমপি বলেন, ‘পৃথিবীর সব কিছুর সাথে মার্কেটিং রয়েছে। পূর্বের যেকোন ইতিহাসের সাথে মার্কেটিং পাওয়া যায়। আজকের এই আয়োজন প্রমাণ করে আমরা স্মার্ট বাংলাদেশে প্রবেশ করেছি।’  এছাড়াও তিনি বলেন, ‘বরেন্দ্র বিশ্ববিদ্যালয় তার শিক্ষা সংস্কৃতি নিয়ে যেভাবে বিকশিত হচ্ছে তাতে বিশ্বের বুকে অতি দ্রুত সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে পরিনত হবে । এখন সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কোন ভেদাভেদ নেই। তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন প্রায়োগিক জ্ঞান অর্জন করতে হবে।’
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. ফয়জার রহমান, উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, নির্বাহী পরিচালক শামীম আহসান পারভেজ, রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডলসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, কো-অর্ডিনেটর, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ। 
আয়োজনের সমাপনি পর্বে প্রধান অতিথি, সম্মানিত অতিথি এবং বিচারকমন্ডলীকে ফুলেল শুভেচ্ছা ও সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।  এসময় প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে উঠে আসা ৫ টি দলের মধ্যে ৩ টি দলকে বিজয়ী ঘোষণা করা হয়। এতে চ্যাম্পিয়ন হয়েছে “বাসায় যাবো” (বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস), ১ম রানার্স আপ হয়েছে “বিওয়েল” (বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস), ২য় রানার্স হয়েছে আপ ইউরাস (বরেন্দ্র বিশ্ববিদ্যালয়)। প্রথম দলকে বিশ হাজার, দ্বিতীয় দলকে পনেরো হাজার ও  তৃতীয় দলকে দশ হাজার টাকার প্রাউজ মানি তুলে দেন প্রধান অতিথি সম্মানিত সংসদ সদস্য জনাব সাইফুজ্জামান শিখর, এমপি। পুরস্কার বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। 

আরও খবর

Sponsered content

Powered by