বাংলাদেশ

বাংলাদেশের ভোটে নজর রাখবে উগান্ডাও, পাঠাবে ১১ পর্যবেক্ষক

  প্রতিনিধি ২১ নভেম্বর ২০২৩ , ৬:৫৪:২৬ প্রিন্ট সংস্করণ

বাংলাদেশের ভোটে নজর রাখবে উগান্ডাও, পাঠাবে ১১ পর্যবেক্ষক

বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে উগান্ডা থেকে ১১ জন পর্যবেক্ষক আসবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। উগান্ডাসহ এখন পর্যন্ত বিদেশি ১২ পর্যবেক্ষক সংস্থা এবং দুটি নিউজ এজেন্সি ভোট পর্যবেক্ষণে আগ্রহ প্রকাশ করেছে।

মঙ্গলবার (২১ নভেম্বর) নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ শাখা থেকে এ তথ্য জানানো হয়।

অস্ট্রেলিয়া থেকে ১ জন, ইতালিয়ান ১ জন, আইরিশ ১ জন, স্লোভাক থেকে ১ জন, ব্রিটিশ ১ জন, ফ্রেঞ্চ থেকে ১ জন, উগান্ডা থেকে আসবে ১১ জন, জার্মানি থেকে আসবে ২ জন, জাপানিজ ১ জন, সুইডিশ ১ জন, নিউজ এজেন্সি এএফপি থেকে ১২ জন, সাউথ এশিয়ান ফোরাম থেকে আসবে ৪ জন, ব্রিটিশ হাইকমিশন থেকে ১ জন, নিউ দিল্লি টেলিভিশন থেকে আসবে ২ জন। সবমিলিয়ে ৪৪ জন পর্যবেক্ষক আসার কথা ইসিকে জানিয়েছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকদের আবেদনের সময়সীমা ২১ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করেছিল নির্বাচন কমিশন। কিন্তু এই সময়সীমা বৃদ্ধি করে ৭ ডিসেম্বর করা হয়েছে।

আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালা অনুযায়ী যে কোনো সংস্থা বা ব্যক্তি নির্ধারিত পদ্ধতিতে ইসির ওয়েবসাইটে দেওয়া ফরম পূরণ করে এই সময়ে আবেদন করতে পারবে। কোনো ধরনের তথ্য জানার দরকার হলে ইসিতে যোগাযোগ করতে পারবেন।

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

এবার নির্বাচনে ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। আর ভোটকেন্দ্র হচ্ছে ৪২ হাজার ১০৩টি। এক্ষেত্রে প্রায় ১০ লাখ ভোটগ্রহণ কর্মকর্তার প্রয়োজন হবে, যাদের নিয়োগ দেবেন রিটার্নিং কর্মকর্তারা।

আরও খবর

Sponsered content

Powered by