বাংলাদেশ

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে সহযোগিতা জোরদারের আহ্বান প্রধানমন্ত্রীর

  প্রতিনিধি ১২ এপ্রিল ২০২৩ , ৪:৪৫:০০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে বিনিয়োগ, কৃষি, মৎস্য, ওষুধ, সামুদ্রিক যোগাযোগ এবং উচ্চশিক্ষার ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়ানোর প্রচুর সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকায় শ্রীলঙ্কার বিদায়ী হাইকমিশনার অধ্যাপক সুদর্শন ডিএস সেনেভিরাইন আজ বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করতে এলে শেখ হাসিনা এসব কথা বলেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ প্রতিবেশীদের সঙ্গে বিশেষ করে শ্রীলঙ্কার সঙ্গে সম্পর্ককে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়, যা ঐতিহাসিক বন্ধন এবং ব্যাপক অভিন্নতার ওপর ভিত্তি করে গড়ে উঠেছে।

বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং শ্রীলঙ্কার হাই কমিশনার ‘সুনীল অর্থনীতির’ ওপর গুরুত্বারোপ করেন বলে উল্লেখ করেন ইহসানুল করিম।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়ন কর্মসূচির ৯০ শতাংশ এখন দেশীয় সম্পদ থেকে অর্থায়ন করা হয়। কোভিড-১৯ মহামারির কারণে দেশে উন্নয়ন প্রক্রিয়া থেমে গিয়েছিল। কিন্তু বাংলাদেশ এই অবস্থা থেকে ফিরে আসার জন্য সংগ্রাম এবং কঠোর পরিশ্রম করছে।

বাংলাদেশে হাইকমিশনার সফলভাবে দায়িত্ব পালন সম্পন্ন করায় প্রধানমন্ত্রী তাকে অভিনন্দন জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন অধ্যাপক সুদর্শন ডিএস সেনভিরাইন।

শ্রীলঙ্কার হাইকমিশনার বলেন, তার দেশ বাণিজ্য, পর্যটন, গভীর সমুদ্রবন্দর এবং ওষুধ খাতে বাংলাদেশকে সহযোগিতা করতে আগ্রহী। তিনি পররাষ্ট্রনীতিতে বাংলাদেশের ভারসাম্য রক্ষার ফর্মুলার প্রশংসা করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন আ্যাম্বাসেডর-এট-লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম তোফাজ্জেল হোসেন মিয়া।

আরও খবর

Sponsered content

Powered by