বাংলাদেশ

বাজেটে ভোজ্যতেল-গম বড় ইস্যু হয়ে দাঁড়াবে: মন্ত্রী

  প্রতিনিধি ১৬ মে ২০২২ , ৬:০২:৩৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

আসন্ন বাজেটে ভোজ্যতেল ও গম বড় ইস্যু হয়ে দাঁড়াবে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। আজ সোমবার (১৬ মে) নগরীর শেরে বাংলানগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের নিজ দপ্তরে বাজেট নিয়ে আলোচনার সময় পরিকল্পনামন্ত্রী এ কথা বলেন।

আসন্ন বাজেট প্রসঙ্গে মন্ত্রী বলেন, সয়াবিন তেল বাইরে থেকে নিয়ে আসতে হয়। সবচেয়ে বড় চ্যালেঞ্জ ভোজ্যতেল। কারণ ভোজ্যতেল যারা আমদানি করে ক্রমান্বয়ে তারা সরে যাচ্ছে। বিশ্বব্যাপী একটা ঝামেলা চলছে। তেল খাবারের একটা বড় চ্যালেঞ্জ হবে। এটা মোকাবিলা করার জন্য আমাদের অর্থমন্ত্রী ভূমিকা রাখবেন। বাজেটেও বিষয়টি উঠে আসবে।

তিনি আরো বলেন, গম আমাদের দ্বিতীয় খাবার। চালের পরই গমের অবস্থান। দিন দিন দেশে গমের চাহিদা উল্লেখযোগ্যভাবে বাড়ছে। গম আমরা উৎপাদনও করি, তবে যথেষ্ট নয়। সর্বশেষ মূল উৎস ছিল ভারত, তারাও রপ্তানি বন্ধ করেছে। তবে এটা সাময়িক হলে ভালো। কিন্তু দীর্ঘস্থায়ী হলে সমস্যা হবে। আমাদের কাছে ইউক্রেন ও রাশিয়া গম বিক্রি করতো। কিন্তু তারা আজকে নিজেরাই সমস্যায়। কানাডা ও অস্ট্রেলিয়ায় থেকে গম আমদানির বিষয়টি খাদ্য মন্ত্রণালয় দেখবে। এই বাজেটে ভোজ্যতেল ও গম বড় ইস্যু হয়ে দাঁড়াবে।

তিনি আরো বলেন, চলমান অনেকগুলো মেগা প্রকল্প আছে। কিছু প্রকল্পের কাজ শেষ হয় হয় অবস্থা। এগুলো পুরোপুরি শেষ করার জন্য বাজেটে ভূমিকা নেওয়া হবে। এসব প্রকল্পে পর্যাপ্ত অক্সিজেন বা টাকা দিতে হবে। পদ্মাসেতু, মেট্রোরেল, টানেল এই বছরেই উদ্বোধন হবে।

তিনি আরো বলেন, মূল্যস্ফীতি একটা বড় সমস্যা। বাজেটে মূল্যস্ফীতি ধরে রাখার বিষয়ে নানা ধরনের পদক্ষেপ নেওয়া হবে। যাতে করে সাধারণ মানুষ মূল্যস্ফীতির কারণে কষ্ট না পান।

আরও খবর

Sponsered content

Powered by