দেশজুড়ে

বিএনপি নেতা সাবেক এমপি খুররম খান চৌধুরী আর নেই

  প্রতিনিধি ১৮ জুলাই ২০২১ , ৬:৩১:১৬ প্রিন্ট সংস্করণ

মুহম্মদ আবুল বাশার:

করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন চার বারের সাবেক সংসদ সদস্য (এমপি) বীর মুক্তিযোদ্ধা ময়মনসিংহ উত্তর জেলা বিএনপি আহবায়ক খুররম খান চৌধুরী ইন্তেকাল করেছেন (ইন্না-লিল্লাহে ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

শনিবার বিকাল ৫ টা ৪৫ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

এর আগে সাবেক এমপি খুররম খানকে গত ৮ জুলাই ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে করোনা পরীক্ষায় তার রিপোর্ট পজিটিভ আসে।

মৃত্যুকালে বিদেশে যুক্তরাষ্ট্রে একমাত্র ছেলে নাসের খান চৌধুরী অস্ট্রেলিয়া একমাত্র মেয়ে মাফরিহীন খান চৌধুরী ও খুররম খান-এর মিসেস হাসিনা খান চৌধুরীসহ নাতিনাতনি অসংখ্য গুণগ্রাহী রেখে গিয়েছেন।

খুররম খানের মৃত্যুর খবর পেয়ে তাঁর মেয়ে অস্ট্রেলিয়া থেকে ঢাকার উদ্দেশ্য যাত্রা করেছেন। খুররম খানের মৃত্যুতে বিএনপি মহাসচিব শোক জানিয়ে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন।

মহান মুক্তিযোদ্ধে অংশগ্রহন করে দেশকে স্বাধীন করে বীর মুক্তিযোদ্ধা উপাধি লাভ করেন খুররম খান চৌধুরী । তিনি রাজনৈতিক কর্মময় জীবনে প্রথমে মোয়াজ্জেমপুর ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য, পরে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, এরপর নান্দাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়ে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন।

খুররম খাঁন চৌধুরীর কর্ম দক্ষতায় বাংলাদেশ জাতীয় সংসদের ময়মনসিংহ-৮ ঈশ্বরগঞ্জ, -৯ নান্দাইল থেকে চারবারের সংসদ সদস্য হিসেবে ব্যাপক জনসমর্থনে নির্বাচিত হন। বি.এনপির প্রতিষ্ঠাতা সম্মানিত সদস্য ও ময়মনসিংহ (উত্তর) জেলা বি.এনপির আহব্বায়কের দায়িত্বে ছিলেন। তিনি এক সম্মানিত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন।

খুররম খাঁন চৌধুরীর জন্মের পর থেকেই পারিবারিক, সামাজিক ও এলাকাবাসীর ভালবাসা পেয়ে তার কর্মময় জীবন উন্নতির দিকে ধাবিত হতে থাকে। তিনি ধর্মীয় প্রতিষ্ঠান মসজিদ, মাদরাসা, মাজার ও খানকা শরীফ সহ বিভিন্ন সামাজিক-রাজনৈতিক জনস্বার্থের রাস্তাঘাট ব্রীজ, খালবার্ট ব্যাপক উন্নয়ন করেছেন। মোয়াজ্জেমপুর ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ও বাংলাদেশ কৃষি ব্যাংক মোয়াম্মেজপুর শাখা প্রতিষ্ঠা করেন।

অসহায় এতিমদের জন্য মোয়াজ্জেমপুরে সাহেব বাড়ীতে এতিমখানা ৩০ বছর পূর্বে প্রতিষ্ঠা করেন, যাতে অসহায় এতিম লোকজন স্বাভাবিক ভাবে জীবন যাপন করতে পারে। তার বাড়ীতে সরকারী প্রাথমিক বিদ্যালয়, মেয়েদের জন্য শামছুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়, ধর্মীয় শিক্ষায় জ্ঞান অর্জনের লক্ষ্যে আশরাফ চৌধুরী ফাযিল মাদরাসা প্রতিষ্ঠা করেন।

এ ছাড়াও কানুরামপুর বেলালাবাদে ঐতিহ্যবাহী খুররম খাঁন চৌধুরী ডিগ্রী কলেজ প্রতিষ্ঠা করে মানবকল্যানে ব্যাপক অবদান রেখে দৃষ্ঠান্ত স্থাপন করে গেছেন। খুররম খাঁন চৌধুরীর প্রথম জানাযার নামায ১৯শে জুলাই মঙ্গলবার ঈশ্বরগঞ্জের খেলার মাঠে দুপুর ২ টায়। ঈশ্বরগঞ্জে যানাযার নামাযের সময়টি উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মোঃ আব্দুল হাদি প্রতিনিধিকে নিশ্চিত করেন। সেখান থেকে নান্দাইল শহীদ স্মৃতি আদর্শ ডিগ্রী কলেজে ২:৩০ মিনিটে, ৩য় জানাযা

খুররম খাঁন চৌধুরী ডিগ্রী কলেজ বেলালাবাদ মাঠে ৩:৩০ মিনিটে এবং ৪র্থ জানাযার নামায মোয়াজ্জেমপুর সাহেব বাড়ী ঈদগাহ মাঠে আছর নামাযের পর পারিবারিক সূত্রে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। জানাযার নামায শেষে পারিবারিক কবরস্থান তার পিতা আশরাফ চৌধুরীর কবরের পাশেই তাকে দাপন করা হবে। খুররম খাঁন চৌধুরীর মৃত্যুর সংবাদ শোনে পরিবার, স্থানীয় জনগন ও রাজনৈতিক ব্যক্তিবর্গের মাঝে শোকের ছায়া নেমে আসে। বিভিন্ন চা ষ্টল দোকান পাট ব্যবসায়িক প্রতিষ্ঠানে খুররম খাঁন চৌধুরীর মৃর্ত্যুর সংবাদ ছড়িয়ে পরে।

আরও খবর

Sponsered content

Powered by