আন্তর্জাতিক

কর্নাটকে ‘হিজাব পরায়’ আরও ২৪ ছাত্রীকে বরখাস্ত

  প্রতিনিধি ৮ জুন ২০২২ , ৫:৫৭:১৪ প্রিন্ট সংস্করণ

ভারতের কর্নাটক রাজ্যের কয়েকটি কলেজে হিজাব নিষিদ্ধের বিরুদ্ধে অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন আয়োজিত প্রতিবাদ মিছিলে হিজাব পরা এক নারী প্ল্যাকার্ড হাতে স্লোগান দিচ্ছেন ৯ ফেব্রুয়ারি, ২০২২ রয়টার্স

ভোরের দর্পণ ডেস্ক:

ভারতের কর্নাটকে কলেজ ড্রেস না পরে হিজাব পরায় ২৪ ছাত্রীকে বরখাস্ত করা হয়েছে। তারা সবাই উপ্পিনগাদি সরকারি ফার্স্ট গ্রেড কলেজের শিক্ষার্থী।

বুধবার (৮ জুন) ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সোমবার তাদের বরখাস্ত করা হয়।

কলেজ কর্তৃপক্ষের অভিযোগ, ড্রেস কোড লঙ্ঘন করে ওই ছাত্রীরা হিজাব পরে ক্লাসে এসেছিল।

এদিকে, পুত্তুর বিজেপি বিধায়ক এবং কলেজ উন্নয়ন কমিটির (সিডিসি) চেয়ারম্যান সঞ্জীব মাতান্দুর বার্তা সংস্থা পিটিআই’কে বলেন, “শিক্ষার্থীরা বিক্ষোভ করায় তাদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।”

জানা গেছে, গত সপ্তাহে দক্ষিণ কন্নড় জেলার পুত্তুর শহরের কলেজটিতে বেশ কিছু ছাত্রী বিক্ষোভ করেন। শ্রেণিকক্ষে হিজাব পরার অনুমতি দাবি করে তারা।

বলা হচ্ছে, কর্ণাটক হাইকোর্টের রায়ে শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করা সত্ত্বে ওই ছাত্রীরা এ নিয়ে বিক্ষোভ করেছে। এ জন্য তাদের সাজা দিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

এর আগে, একই অভিযোগে গত সপ্তাহে সাতজন ছাত্রীকে বরখাস্ত করেছিল কলেজটি। এ নিয়ে ক্লাসে হিজাব পরার অভিযোগে ৩১ ছাত্রীকে সাময়িক বরখাস্ত করল প্রতিষ্ঠানটি।

 

ভারতের কর্নাটক রাজ্যে মুসলিম ছাত্রীদের ক্লাসে হিজাব পরা নিয়ে পরিস্থিতি ঘোলাটে হয়ে উঠছে। গত ফেব্রুয়ারিতে রাজ্যটির শিভামোগ্গা জেলার শিরালাকোপ্পার একটি সরকারি কলেজে হিজাব পরে আসায় ৫৮ জন ছাত্রীকে সাময়িকভাবে বহিষ্কার করে কলেজ কর্তৃপক্ষ।

আরও খবর

Sponsered content

Powered by