চট্টগ্রাম

বেতন বৃদ্ধির দাবিতে চট্টগ্রামের ইপিজেড মোড়ে শ্রমিক বিক্ষোভ

  প্রতিনিধি ৯ জানুয়ারি ২০২৪ , ৬:১৬:৫৫ প্রিন্ট সংস্করণ

বেতন বৃদ্ধির দাবিতে চট্টগ্রামের ইপিজেড মোড়ে শ্রমিক বিক্ষোভ

চট্টগ্রাম নগরীর ইপিজেড এলাকায় অবস্থিত প্যাসিফিক জিন্স গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এনএসটি ফ্যাশনের শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ করেছে। পরে মালিকপক্ষের প্রতিনিধি কর্তৃক বেতন বাড়ানোর আশ্বাস পেয়ে শ্রমিকরা কাজে ফিরে। মঙ্গলবার (০৯ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে নয়টা পর্যন্ত এই আন্দোলন চলে।

সিইপিজেড সূত্র জানায়, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াজাতকরণ কর্তৃপক্ষের (বেপজা) নির্ধারিত নতুন কাঠামো অনুসারে এখন শ্রমিকদের নূন্যতম বেতন ১২ হাজার ৮০০ টাকা। সে অনুযায়ী এরই মধ্যে ইপিজেডের ইয়াংওয়ান কারখানায় শ্রমিকদের বেতন ৪ হাজার ৫০০ টাকা করে বাড়িয়েছে। তবে প্যাসিফিক জিন্সে বেতন বাড়ানোর প্রক্রিয়া ভিন্ন। এই প্রতিষ্ঠানে বেতন বাড়ানো হয় গ্রেড অনুসারে। ফলে পুরনো শ্রমিক ও নতুন শ্রমিকের বেতন একই হয়ে যায়। সেটি নিয়ে অসন্তোষ দেখা দেয়। চারদিন পর মঙ্গলবার কারখানা খোলার দিন সকালে গ্রুপটির এনএসটি ফ্যাশন নামে একটি প্রতিষ্ঠানের শ্রমিকরা জড়ো হয়ে আন্দোলনে নামেন।

শিল্প পুলিশ চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার সেলিম নেওয়াজ জানিয়েছেন, তারা দু পক্ষের সঙ্গে বসে বিষয়টি সমাধান করছেন।

চট্টগ্রাম ইপিজেডের নির্বাহী পরিচালক আবদুস সোবাহান বলেন, নতুন বেতন কাঠামোতে অন্যান্য পোশাক কারখানায় নূন্যতম বেতন ১২ হাজার ৫০০ টাকা। বেপজায় তা ১২ হাজার ৮০০ টাকা। সে অনুযায়ী ওই প্রতিষ্ঠানের শ্রমিকরা কিছু দাবি জানিয়েছিল।

আরও খবর

Sponsered content

Powered by