দেশজুড়ে

বৈষম্য দূরের দাবি সরকারি চাকুরেদের

  প্রতিনিধি ২৯ নভেম্বর ২০২০ , ১২:১৪:০৯ প্রিন্ট সংস্করণ

বৈষম্য দূরের দাবি সরকারি চাকুরেদের

অনলাইন ডেস্ক:

সচিবালয়ের মতো সরকারি কর্ম কমিশন, হাইকোর্ট ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারীসহ সমপদগুলোকে প্রশাসনিক কর্মকর্তা এবং ১০ম গ্রেডে উন্নীত করা হয়েছে। অথচ জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি তিনবার সুপারিশ করা সত্ত্বেও অন্যান্য সরকারি দপ্তরে সমপদে কর্মরত কর্মচারীরা আগের পদবি ও বেতন স্কেলে রয়ে গেছেন।

এ বৈষম্য দূর করার দাবিতে গতকাল শনিবার সকালে ‘বাংলাদেশ প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদ’ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে কর্মসূচি ঘোষণা করেছে। সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি কেএম বদিউজ্জামান সভাপতিত্ব করেন। সংগঠনের মহাসচিব আবু নাসির খান বক্তব্যে বলেন, সচিবালয়ের ভেতরে-বাইরে সরকারি দপ্তরের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারী সমপদের পদবি ও বেতন স্কেল এক ও অভিন্ন ছিল। ১৯৯৫ সালের প্রজ্ঞাপন দিয়ে শুধু সচিবালয়ের ওই পদগুলো প্রশাসনিক কর্মকর্তার পদবিসহ ১০ম গ্রেডে উন্নীত করা হয়।

ফলে সরকারি দপ্তরগুলোর মধ্যে পদবি ও বেতনবৈষম্যের সৃষ্টি হয়। তিনি আরো বলেন, ইতোমধ্যে সরকার প্রধান সহকারী, উচ্চমান সহকারী, সমস্কেল ও নিম্ন বেতন স্কেলের কর্মচারীদের মধ্যে ব্লক সুপার ভাইজার, ডিপ্লোমা প্রকৌশলী, নার্স, অডিটর, খাদ্য পরিদর্শক, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, পুলিশের এসআই ইত্যাদি পদবি ও বেতন স্কেল উন্নীত করায় প্রশাসনিক ক্রমবিন্যাস ভেঙে পড়েছে। নিম্ন শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের উচ্চপদে আসীন করায় পরবর্তী প্রজন্ম উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহ হারিয়ে ফেলছে বলেও মন্তব্য করেন তিনি।

সংসদীয় কমিটির সুপারিশ ১৬ ডিসেম্বরের মধ্যে বাস্তবায়নের দাবি জানিয়ে সংবাদ সম্মেলনে কর্মসূচি ঘোষণা করা হয়। ওই সময়ের মধ্যে সুপারিশ বাস্তবায়ন না হলে ১৭-২৪ ডিসেম্বর প্রতিদিন ২ ঘণ্টা করে কলম বিরতি এবং নিজ নিজ দপ্তরে অবস্থান কর্মসূচি পালন করা হবে। এর পরও বাস্তবায়ন না হলে ২৭ ডিসেম্বর পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

আরও খবর

Sponsered content

Powered by