দেশজুড়ে

ব্যতিক্রমী উদ্যোগ: রংপুরে ছাদ বাগান নার্সারি

  প্রতিনিধি ২৬ ফেব্রুয়ারি ২০২২ , ৯:১৮:২২ প্রিন্ট সংস্করণ

রংপুর ব্যুরো: রংপুরে গড়ে ওঠেছে ছাদ বাগান নার্সারি। ২০২০ সালে নগরীর সার্কিট হাউস রোডে বিএড কলেজ সংলগ্ন ‘রিসালত ছাদ বাগান নার্সারি’ নামে এর কার্যক্রম শুরু হয়। এই নার্সারিতে রয়েছে দেশি-বিদেশি বিভিন্ন প্রাতির ফল ও ফুল, ভেষজ ও ওষুধী গাছসহ ক্যাকটাস, সাকুলান, অর্কিড, বিভিন্ন ধরণের পাতাবাহার, বিদেশী ফল যেমন, রামবুটান, ত্বীন, আপেল, চেরী, মারবেরী, ব্ল্যাকবেরী, পার্সিমন, পিনাট বাটার, সুর্যাডম আম, ব্যানানা ম্যাংগো, পার্সিমন, লং মালবেরি, কিউজাই, হিম সাগর, খিরসা, বারোমাসি আম, হাজারি কাঁঠাল, থাই বারোমাসি কাঁঠাল, ভিয়েতনামের লাল কাঁঠাল, ভিয়েতনামের গোলাপি কাঁঠাল। কমলার মধ্যে রয়েছে দার্জিলিং কমলা, নাগপুরি কমলা, ছাতকি কমলা, মেন্ডারিন কমলা ও কেনু কমলা। এছাড়া চায়না-৩ কাগজি লেবু, এলাচি কাগুজি লেবু, সিডলেচ কাগুজি লেবু, থাই কাগুজি লেবু।

 

আর ভিয়েতনামি ও কেরালা নারিকেল, ডুরিয়ান, অ্যাভোকাডোসহ ওষুধি গাছ করসল ও সাদা লজ্জাবতি ইত্যাদি প্রায় এক হাজার গাছের চারা রয়েছে। নার্সারির স্বত্বাধিকারী মো. হযরত আলী বলেন, ১০ টাকা থেকে শুরু করে ৫ হাজার টাকা পর্যন্ত মূল্যের গাছ রয়েছে। মরু অঞ্চলের সুস্বাদু ত্বীন ফলের গাছ ৫শ টাকা থেকে ১৫শ টাকা মূল্যের। প্রতিদিন ৩ হাজার থেকে ৪ হাজার টাকার গাছ বিক্রি হয়। প্রতি মাসে খরচ বাদ দিয়ে বাড়তি টাকা আয় হচ্ছে।

সাথে আরও কিছু বেকার যুবকের কর্মসংস্থান হয়েছে নার্সারিতে। ক্রেতা প্রভাষক আনোয়ার হোসেন বলেন, প্রধান সড়কের পাশে চোখে পরার মতো এই নার্সারি। এই নার্সারি থেকে চারা কিনে ছাদ বাগানে লাগিয়েছি। ক্রেতা আকলিমা আখতার সুমা বলেন, সুলভ মূল্যে গাছের চারা কিনতে পাওয়া যায়। ছাদ বাগান নার্সারি খুব একটা চোখে পড়ে না। প্রধান সড়কের পাশে তাই সহজে চলে আসা যায়।

মেট্রোপলিটন কৃষি কর্মকর্তা আমেনা খাতুন বলেন, মানুষ সৌন্দর্যের পূজারী। তাই বাহিরে বের হলে চোখের সামনে ফুল, ফল চারা দেখলেই কিনে ফেলেন। মেট্রোপলিটনে ছাদ বাগান নার্সারি সংখ্যা অনেক কম। নার্সারিগুলোর প্রচারটা বেশি করতে হবে। উল্লেখ্য, নগরীতে শতাধিক ছাদ বাগান রয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by