চট্টগ্রাম

ভাঙ্গারির কারখানা থেকে মেডিকেল বর্জ্য জব্দ

  প্রতিনিধি ১৪ সেপ্টেম্বর ২০২৩ , ৪:১৬:২৮ প্রিন্ট সংস্করণ

ভাঙ্গারির কারখানা থেকে মেডিকেল বর্জ্য জব্দ

চট্টগ্রাম নগরীর হালিশহরের আনন্দবাজার টিজি কলোনিতে একটি ভাঙ্গারির কারখানা থেকে ৪৩ বস্তা মেডিকেল বর্জ্য জব্দের ঘটনায় মামলা করেছে পরিবেশ অধিদপ্তর। মামলায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) প্যানেল মেয়র মোঃ গিয়াস উদ্দিনের ভাই জমির উদ্দিনসহ ৩জনকে আসামী করা হয়েছে। মামলার অন্য দুই আসামী হলেন ভাঙ্গারির কারখানার মালিক মোঃ তৈয়ব এবং কর্মচারী মো. তানভীর।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিদর্শক মুহম্মদ আশফাকুর রহমান কর্তৃক নগরীর বন্দর থানায় দায়েরকৃত মামলায় চট্টগ্রাম সেবা সংস্থার বিরুদ্ধে মেডিকেল সংক্রামক বর্জ্য উপযুক্ত ইনসিনারেটরের মাধ্যমে বিনষ্ট না করে বিভিন্ন দোকানে বিক্রির অভিযোগ করা হয়েছে। এর আগেও একই অপরাধে সেবা সংস্থার মালিক জমির উদ্দিনের বিরুদ্ধে গতবছর (২০২২ সালের ৩১ মার্চ) মামলা এবং তার আগের বছর (২০২১) আড়াই লাখ টাকা জরিমানা করেছিল পরিবেশ অধিদপ্তর।

অভিযানের নেতৃত্বে দেওয়া পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক জানান, সরকারি বেসরকারি হাসপাতালের মেডিকেল বর্জ্য সংগ্রহ ও ধ্বংসের দায়িত্বে থাকা ‘চট্টগ্রাম সেবা সংস্থা’ নামক একটি প্রতিষ্ঠান চিকিৎসা-বর্জ্য সংগ্রহ করে ধ্বংস না করে ভাঙ্গারীর দোকানে বিক্রি করে দিয়েছে। অভিযানের সময় ১৫টি বড় বস্তা ও ছোট ২৮টিসহ ৪৩ বস্তা চিকিৎসা বর্জ্য জব্দ করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা চলমান রয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by