দেশজুড়ে

ভালুকায় বাঁধ নির্মাণে ফসলী জমিতে জলাবদ্ধতা সৃষ্টি

  প্রতিনিধি ৩ অক্টোবর ২০২৩ , ৪:২৭:৫২ প্রিন্ট সংস্করণ

ভালুকায় বাঁধ নির্মাণে ফসলী জমিতে জলাবদ্ধতা সৃষ্টি

ময়মনসিংহের ভালুকায় দুই ফসলি জমিতে বাঁধ নির্মাণের ফলে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে একাধিক কৃষকের ফসল উৎপাদনে ব্যাঘাত সৃষ্টির হয়েছে।

এ ঘটনায় সোমবার (২ অক্টোবর) সকালে উপজেলার নির্বাহী অফিসার বরাবর সুষ্ঠু তদন্ত করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করে ফসল উৎপাদনের উপযোগী করার জন্য একাদিক স্বাক্ষরিত একটি লিখিত আবেদন করেছেন ভুক্তভোগীরা।

লিখিত আবেদনে জানাযায়, উপজেলার উথুরা ইউনিয়নের নারাঙ্গী গ্রামের মৃত মহেশ চন্দ্র ঘোষের ছেলে পরেশ চন্দ্র ঘোষ, মৃত নৃপেন্দ্র চন্দ্র ঘোষের ছেলে দীলিপ কুমার ঘোষ, মৃত আহেদ আলীর ছেলে লোকমান আলী, তালুটিয়া গ্রামের আজগর আলী মুন্সির ছেলে শহিদুল্লাহসহ কয়েক কৃষক নারাঙ্গী মৌজার সাবেক ৬৪৪ নং দাগে বর্তমান ৬৭৬০, ৭৫৭৪ ও ৬৫৬১ নং দাগসহ অন্যান্য দাগের জমিতে আমন, বোর ধান ও অন্যান্য ফসলের চাষাবাদ করে আসছিলো। কিছু দিন যাবত একই এলাকার মৃত আব্দুল মজিদের ছেলে লতিফুর রহমান শত্রুতার জেরে তার জমিতে বাঁধ নির্মান করে পানি নিষ্কাশনের পথ বন্ধ করে দেয়। এতে কৃষকদের ফসল উৎপাদে ব্যাঘাতের সৃষ্টি হয়।

ভুক্তভোগীরা জানায়, লতিফুর রহমানকে এ বিষয়ে বারবার বলার পরেও কোনো কাজ হয়নি। উল্টো তার রক্ষণাবেক্ষণ এক কর্মী জানায়, যদি তাদের কাছে অল্প দামে জমি বিক্রয় না করলে চলাচলের রাস্তাও বন্ধ করে দিবে। মিথ্যা মামলা দিয়ে কৃষকদের হয়রানির হুমকিও দেওয়া হবে বলেও জানা গেছে।

এ ঘটনায় পরেশ চন্দ্র ঘোষ সহ এলাকাবাসী মিলে উপজেলার নির্বাহী অফিসার বরাবর সুষ্ঠু তদন্ত করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করে ফসল উৎপাদনের উপযোগী করার জন্য একটি লিখিত আবেদন করেছেন।

তবে, কৃষকদের এমন অভিযোগ অস্বীকার করে লতিফুর রহমান জানান, তিনি তার জমিতে পেঁপে বাগান করেছেন কোনো শত্রুতার জেরে পানি নিষ্কাশনের কাজ বন্ধ করা হয়নি।

এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম জানান, লতিফুর রহমানকে পানি নিষ্কাশনের ব্যবস্থার কথা বললে কোনো ব্যবস্থা নেওয়া হবে না বলে জানিয়ে দেন।

উপজেলার নির্বাহী কর্মকর্তা এরশাদুল আহমেদ জানান, এ ঘটনায় কৃষকদের দেওয়া একটি লিখিত আবেদন পেয়েছেন। দ্রুত সময়ের মধ্যে সরেজমিনে গিয়ে বিষয়টি সমাধানের আশ্বাস দেন তিনি।

আরও খবর

Sponsered content

Powered by