বরিশাল

ভোলায় তেলের ঝাঁজে নাকাল মেঘনার জেলেরা

  প্রতিনিধি ২৭ ডিসেম্বর ২০২২ , ৬:১৮:৫৯ প্রিন্ট সংস্করণ

নিয়াজ মাহমুদ জয়, ভোলা প্রতিনিধি:

ঘটনার ২ দিন অতিবাহিত হলেও এখনো উদ্ধার করা সম্ভব হয়নি ভোলার মেঘনা নদীতে ডুবে যাওয়া তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২। ডুবন্ত জাহাজ থেকে মেঘনায় ছড়িয়ে পড়ছে তেল। পানির ওপর থকথক করছে তেলের আস্তর। মেঘনা নদীতে মাছ শিকার করতে পারছে না জেলেরা। তাঁরা তেলের ঝাঁজে নাকাল হয়ে পড়েছেন। মেঘনার তীরবর্তী এলাকার বাসিন্দারা আজ দুইদিন যাবত মেঘনার পানি ব্যবহার করছেন না। রয়েছে নদী দূষণের আশঙ্কা।

ঘটনার পর থেকে আজ মঙ্গলবার দুপুর পর্যন্ত এ ঘটনায় তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। একটি বিআইডব্লিউটিএ, একটি পেট্রোবাংলা অপরটি গঠন করেছে পদ্মা ওয়েল কোম্পানি। এ তিন তদন্ত কমিটি নিদিষ্ট সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার পর ঘটনার প্রকৃত কারণ জানা যাবে।

মেঘনা নদীতে মাছ শিকার করতে আসা জেলে মো. রুবেল জানান, গত দুইদিন ধরে তেলের ঝাঁজের কারনে তিনি মেঘনা নদীতে মাছ শিকার করতে পারছেন না। বাধ্য হয়ে তাকে দৌলতখান উপজেলা সংলগ্ন মেঘনা নদীতে মাছ শিকার করতে হচ্ছে।তুলাতলি মেঘনা নদীর তীরবর্তী এলাকার বাসিন্দা মো. রাকিবুল ইসলাম বলেন, তিনি সবসময়ই মেঘনা নদীতে গোসল করতেন। কিন্তু আজ দুইদিন ধরে তিনি নদীতে গোসল করতে পারছেন না।

বিআইডব্লিউটিএর নৌ-সংরক্ষণ পরিচালক ও পরিচালন বিভাগের মো. শাহাজাহান জানান, চাঁদপুর থেকে তাদের একটি বার্জ্য ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। সেটি ঘটনাস্থলে পৌঁছার পর উদ্ধার অভিযান পরিচালনা করা হবে।

উল্লেখ, রোববার ভোররাতে ভোলা সদর উপজেলার তুলাতুলি মেঘনা নদীতে ঘন কুয়াশার কারনে তেলবাহী জাহাজ “সাগর নন্দিনী-২” এর সঙ্গে নোঙর করা আরেকটি জাহাজের সংঘর্ষ ঘটে। সংঘর্ষে সাগর নন্দিনী জাহাজটির পিছনের তলা ফেটে তা পানিতে নিমজ্জিত হয়। জাহাজে থাকা মাষ্টারসহ ১৩ নাবিককে জীবিত উদ্ধার করে কোষ্টগার্ড। মেঘনার পানিতে ভেসে যায় ১০ লাখ লিটার তেল। যাঁর বাজারমূল্য প্রায় ৯ কোটি টাকার উপরে।

আরও খবর

Sponsered content

Powered by