আন্তর্জাতিক

মালদ্বীপে গা ঢাকা দিয়েছেন রাজাপক্ষে

  প্রতিনিধি ১৩ জুলাই ২০২২ , ৫:৩৪:৪৫ প্রিন্ট সংস্করণ

Gotabaya Rajapaksa has fled Sri Lanka ahead of his expected resignation as president

ভোরের দর্পণ ডেস্কঃ

দেশ ছেড়ে পালিয়ে মালদ্বীপে গা ঢাকা দিয়েছেন শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। বুধবার গভীর রাতে সেনাবাহিনীর বিশেষ বিমানে করে তিনি মালদ্বীপে পালিয়ে যান। দেশটির অভিবাসন কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি এ খবর প্রকাশ করে।

এএফপির খবরে বলা হয়, ৭৩ বছর বয়সী গোতাবায়া রাজাপক্ষে মঙ্গলবার দিবাগত রাতে তার স্ত্রী ও এক দেহরক্ষীসহ চার সঙ্গী নিয়ে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মালদ্বীপের উদ্দেশে রওয়ানা দেন। তারা সামরিক বাহিনীর বিশেষ বিমান অ্যান্তোনভ–৩২ বিমানটি ব্যবহার করেছিলেন। বুধবার ভোরে তিনি মালদ্বীপের রাজধানী মালেতে পৌঁছান।

মালে বিমানবন্দরের এক কর্মকর্তারা জানান, গোতাবায়াকে পুলিশ পাহারায় একটি অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়েছে। পরে শ্রীলংকার প্রধানমন্ত্রীর কার্যালয় গোতাবায়ের পালানোর তথ্য নিশ্চিত করে সংবাদ মাধ্যমে এক বিবৃতি দেয়।

এর আগে, মঙ্গলবার দেশ ছাড়তে গিয়ে বিমানবন্দরে বাধার সম্মুখীন হন গোতাবায়ে। সে সময় বিমানবন্দরের ইমিগ্রেশন কর্মকর্তারা গোতাবায়েকে দেশ ছাড়ার অনুমতি দিতে অস্বীকৃতি জানান। দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করার আগে রাজাপক্ষে ও তার স্ত্রী বিমানবন্দরের পাশে একটি সামরিক ঘাঁটিতে রাত যাপন করেন। এর আগে, চলতি সপ্তায় গণবিক্ষোভে প্রেসিডেন্ট প্রাসাদ ছেড়ে পালান গোতাবায়ে।

বুধবার ১৩ জুলাই তার পদত্যাগের কথা রয়েছে। এর আগে, দেশ ত্যাগ নিশ্চিত করেছেন তিনি। কারণ প্রেসিডেন্ট পদ ছাড়লেই গ্রেফতার হওয়ার আশঙ্কা ছিল তার। কেননা, শ্রীলংকার আইন অনুযায়ী প্রেসিডেন্টকে গ্রেফতার করতে পারে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। জানা গেছে, সোমবারই পদত্যাগপত্রে সই করেছেন গোতাবায়ে। তবে পার্লামেন্টের স্পিকার বুধবার পদত্যাগপত্র গ্রহণ করে তা ঘোষণা করবেন।

জানা যায়, তাকে নিরাপদে দেশ ছাড়ার ব্যবস্থা করে দিলে তিনি পদ ছাড়বেন বলে শর্ত দিয়েছিলেন গোতাবায়ে। তবে বিরোধীরা গোতাবায়ার এই প্রস্তাবে রাজি হননি। মঙ্গলবার বিমানবন্দরে ৪টি ফ্লাইট মিস করেন তিনি। তবে শেষ পর্যন্ত সেনাবাহিনীর সহায়তায় পদত্যাগের আগেই সস্ত্রীক দেশ ছাড়তে পারলেন তিনি।

২০১৯ সালে শ্রীলংকার প্রেসিডেন্ট হয়েছিলেন গোতাবায়ে রাজাপক্ষে। এর আগে বড় ভাই মাহিন্দা রাজাপক্ষের মন্ত্রিসভায় প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন তিনি। এক দশক আগে রাজাপক্ষ ভাইয়েরা শ্রীলংকার দীর্ঘ গৃহযুদ্ধ নিরসনে ভূমিকা রেখে ক্ষমতা পাকাপোক্ত করেছিলেন। তবে সম্প্রতি দেশটিতে অর্থনৈতিক সংকটে দেউলিয়া হয়ে পড়ায় রাজাপক্ষ পরিবার নিয়ন্ত্রিত সরকার গণরোষের কবলে পড়ে।

আরও খবর

Sponsered content

Powered by