আইন-আদালত

মেয়র আতিকুলের পদে থাকার বৈধতা নিয়ে রিট

  প্রতিনিধি ২৬ অক্টোবর ২০২১ , ৬:১০:৪১ প্রিন্ট সংস্করণ

জমি দখলের অভিযোগে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে। 

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, ঢাকা জেলা প্রশাসক (ডিসি), ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম, প্রধান নির্বাহী কর্মকর্তাকে রিটে বিবাদী করা হয়েছে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে মোহম্মদ আবদুর রহিম ও নুরতাজ আরা ঐশী এ রিট দায়ের করেন।

রিটে রাজধানীর তেজগাঁও বিজয় সরণির কলমিলতা বাজার জবর-দখল ও ক্ষতিপূরণ না দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে রুল জারির আর্জি জানানো হয়। এছাড়া ৪,০০০ (চার হাজার) কোটি টাকা কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না মর্মেও রুল জারির আর্জি জানানো হয়।  একইসঙ্গে রিটে মেয়র আতিকুল ইসলামের পদ অবৈধ ঘোষণারও আর্জি জানান আবেদনকারীরা।

বিষয়টি নিশ্চিত করে আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, রাজধানীর তেজগাঁও বিজয় সরণির কলমিলতা বাজার জবর দখল ও অন্যান্য ক্ষতিপূরণ বাবদ ৪০০ কোটি টাকা দুই মাসের মধ্যে না দেওয়া, মেয়র হিসেবে আইনগতভাবে দায়িত্ব পালন করার সময় দরখাস্তকারী পরিবারের সম্পত্তি জবর দখলে রাখা এবং আদালতের আদেশ বাস্তবায়নে অনীহা প্রকাশ করায় তার (মেয়রের) শপথ ভঙ্গ হয়েছে, এ জন্য তার মেয়র পদে থাকার অধিকার নেই। তাই তার মেয়র পদ অবৈধ ঘোষণা করার নির্দেশনা চেয়েছি।

আরও খবর

Sponsered content

Powered by