বাংলাদেশ

‘যতো দুর্যোগ আসুক, মোকাবেলায় সক্ষম বাংলাদেশ’

  প্রতিনিধি ২২ জুন ২০২১ , ৭:০০:৩৪ প্রিন্ট সংস্করণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ভোরের দর্পণ ডেস্ক:

যতো প্রাকৃতিক দুর্যোগই আসুক না কেন, বাংলাদেশের মানুষ তা মোকাবেলায় সক্ষম- এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার (২২ জুন) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে বঙ্গবন্ধু’ নামক বইয়ের মোড়ক উন্মোচন করার সময় এ কথা বলেন তিনি।

 

একনেকের সভাটি অনুষ্ঠিত হয় এনইসি সম্মেলন কক্ষে। গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে সভায় যুক্ত হয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন, প্রাকৃতিক দুর্যোগ বিশেষ করে ঘূর্ণিঝড় হলে কীভাবে মানুষের জানমালের ক্ষতি কমানো যাবে, কীভাবে গৃহপালিত পশুগুলোকে বাঁচাতে হবে- সেই চিন্তাভাবনা থেকে বেশ কিছু পদক্ষেপ নিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেগুলো আমাদের জন্য অনেক বড় নির্দেশনা। এখনো আমরা সেগুলো থেকে শিক্ষা গ্রহণ করতে পারি।

শেখ হাসিনা বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বর্তমান বিশ্বে বাংলাদেশ আদর্শ উদাহরণ। বজ্রপাত, বন্যা, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়, সাইক্লোন ও টর্নেডোসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার। ধীরে ধীরে সেসব বাস্তবায়ন করা হচ্ছে।

‘আমরা একটা বদ্বীপে বসবাস করি। এখানে প্রাকৃতিক দুর্যোগ বেশি হবে, সেটাই স্বাভাবিক। সেজন্য আমাদেরকে মানসিকভাবে তৈরি থাকতে হবে। সরকারের পক্ষ থেকেও নানা কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। সারাদেশে দুর্যোগ মোকাবেলায় সেমি পাকাঘর তৈরি করে দেওয়া হয়েছে। ভবিষ্যতে আরও অনেক পদক্ষেপ নেয়া হবে।’ বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও খবর

Sponsered content

Powered by