আন্তর্জাতিক

যুদ্ধে ইসরায়েলের দুই হাজারের বেশি সেনা আহত

  প্রতিনিধি ৩০ নভেম্বর ২০২৩ , ৩:৫৯:২৮ প্রিন্ট সংস্করণ

যুদ্ধে ইসরায়েলের দুই হাজারের বেশি সেনা আহত

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের যুদ্ধ শুরু হয়। ওইদিন ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে হামলা চালায় হামাস।

দেড় মাসেরও বেশি সময় ধরে চলা এ যুদ্ধে এখন পর্যন্ত দুই হাজারের বেশি সেনা আহত হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, যুদ্ধে তাদের ২ হাজার ৫ জন সেনা আহত হয়েছেন। এরমধ্যে গুরুতর আহত ২৮৭ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

অপরদিকে ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত অন্তত ৪০০ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। যাদের বেশিরভাগ যুদ্ধের প্রথমদিন— ৭ অক্টোবর হামাসের অতর্কিত হামলায় প্রাণ হারান। আর বাকিরা গাজার ভেতর যুদ্ধক্ষেত্রে নিহত হয়েছেন।

ইসরায়েলের সেনাবাহিনীর তথ্য অনুযায়ী, গত ২৮ অক্টোবর থেকে স্থল অভিযান শুরুর পর তাদের ৭০ সেনা নিহত হয়েছে।

তবে হামাসের এক জ্যেষ্ঠ নেতা গত সপ্তাহে দাবি করেন, তাদের যোদ্ধাদের হামলায় গাজায় অসংখ্য ইসরায়েলি সেনা আহত হয়েছেন। যাদের মধ্যে অন্তত ৫০০ জনের অবস্থা গুরুতর।

হামাসের ওই নেতা আরও দাবি করেন, দখলদার ইসরায়েলি সেনারা গাজায় হামাসকে নির্মূলে অভিযান চালালেও; তারা এখন পর্যন্ত একটি লক্ষ্যও অর্জন করতে পারেনি। তারা শুধুমাত্র গাজার সাধারণ মানুষকে হত্যাই করেছে।

দখলদার ইসরায়েলিদের হামলায় এখন পর্যন্ত গাজায় ১৫ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন ৩০ হাজারের বেশি সাধারণ ফিলিস্তিনি। আহত ও নিহতদের বেশিরভাগই নারী ও শিশু।

সূত্র: আলজাজিরা

আরও খবর

Sponsered content

Powered by