আন্তর্জাতিক

রমজানের প্রথম সপ্তাহে মসজিদে নববীতে ৫২ লাখ মুসল্লির নামাজ আদায়

  প্রতিনিধি ১৮ মার্চ ২০২৪ , ২:৫১:০৯ প্রিন্ট সংস্করণ

রমজানের প্রথম সপ্তাহে মসজিদে নববীতে ৫২ লাখ মুসল্লির নামাজ আদায়

পবিত্র রমজান মাস চলছে। এই মাসের প্রথম সপ্তাহে সৌদি আরবের মদিনা শহরে অবস্থিত পবিত্র মসজিদে নববীতে ৫২ লাখ মুসল্লি নামাজ আদায় করেছেন।

এছাড়া একই সময়ে প্রায় আড়াই লাখ মুসল্লি রিয়াজুল জান্নাহতে নামাজ আদায় করেছেন। এদিকে ইবাদত করতে আসা বিপুল সংখ্যক এসব মুসল্লিকে বিভিন্ন ধরনের সেবা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

রোববার (১৭ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, ৫২ লাখেরও বেশি মুসল্লি এবং দর্শনার্থী গত সপ্তাহে নামাজ আদায় করতে মদিনার মসজিদে নববীতে এসেছিলেন। দ্য জেনারেল অথরিটি ফর দ্য অ্যাফেয়ার্স অব দ্য প্রোফেট’স মস্ক এসব মুসল্লিদের ব্যাপক সেবা প্রদান করে।

দ্য জেনারেল অথরিটি ফর দ্য অ্যাফেয়ার্স অব দ্য প্রোফেট’স মস্কের জারি করা এক প্রতিবেদনে, ১৪৪৫ হিজরির রমজানের প্রথম সপ্তাহে মুসল্লি ও দর্শনার্থীদের জন্য প্রদত্ত বিস্তৃত পরিষেবার তথ্য প্রকাশ করা হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, রমজানের প্রথম সপ্তাহে ৪ লাখ ১৪ হাজার ৮৭৮ জনেরও বেশি দর্শনার্থী নবী (সা.) এবং তার দুই সঙ্গীকে সালাম জানানোর সম্মান পেয়েছেন। এছাড়া একই সময়ে ১ লাখ ৩৪ হাজার ৪৪৭ জন পুরুষ এবং ১ লাখ ৭ হাজার ৬৯৭ জন নারী রিয়াজুল জান্নাহতে নামাজ আদায় করেছেন।

নিজেদের সাংগঠনিক পদ্ধতিতে মসৃণভাবে ভিড় ব্যবস্থাপনার পাশাপাশি পুরুষ ও নারীদের উভয়ের জন্য পরিদর্শনের সময়সূচী নিশ্চিত করে কর্তৃপক্ষ।

এছাড়া বিশেষায়িত পরিষেবাগুলো গত সপ্তাহে ১০ হাজার ৪৮২ জন বয়স্ক এবং প্রতিবন্ধী ব্যক্তিকে সহায়তা করেছে। একইসঙ্গে বিভিন্ন জাতীয়তার ১ লাখ ১০ হাজার ৪১২ দর্শণার্থীকে একাধিক ভাষায় যোগাযোগ পরিষেবা প্রদান করা হয়েছে।

গত এক সপ্তাহে মসজিদের লাইব্রেরির শিক্ষাগত পরিষেবাগুলো ১২ হাজার ২৭৯ জন দর্শনার্থী ব্যবহার করেছেন এবং সেখানকার প্রদর্শনী ও জাদুঘরগুলো পরিদর্শন করেছেন ৪ হাজার ৫৬৭ জন।

এছাড়া গত এক সপ্তাহে ৯৪ হাজার ৮১৪ জন মুসল্লিকে স্থানিক দিকনির্দেশনা প্রদান করা হয় এবং অতিরিক্ত আরও ৩৬ হাজার ১৭২ জনকে মসজিদে নববীর আঙ্গিনা ও গেটের মধ্যে চলাচলের সুবিধার্থে দিকনির্দেশনা প্রদান করা হয়।

একই সময়ে মসজিদ কর্তৃপক্ষ ১ লাখ ৪৪ হাজার বোতল জমজমের পানি বিতরণ করেছে এবং মসজিদের মধ্যে নির্দিষ্ট এলাকায় রোজাদারদের জন্য ১৫ হাজার ২৪৩টি ইফতার সরবরাহ করেছে বলেও জানানো হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by