বাংলাদেশ

রাউটার কারখানা স্থাপনে চীনা টেক প্রতিষ্ঠানের শতকোটি টাকা বিনিয়োগের আগ্রহ

  প্রতিনিধি ৬ আগস্ট ২০২৩ , ৮:০৩:৪৩ প্রিন্ট সংস্করণ

রাউটার কারখানা স্থাপনে কেএফএল গ্রুপ অব চায়না প্রতিষ্ঠানের শতকোটি টাকা বিনিয়োগের আগ্রহ

চীনের ডিজিটাল প্রযুক্তি প্রতিষ্ঠান কেএফএল গ্রুপ অব চায়না বাংলাদেশে রাউটার উৎপাদন কারখানার জন্য ১০০ কোটি টাকা বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এর সঙ্গে রোববার সচিবালয়ে তার দপ্তরে কোম্পানিটির প্রেসিডেন্ট ঝা হেলিন এর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করে। সাক্ষাতকালে প্রতিনিধিদল বিনিয়োগের আগ্রহের কথা জানান।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী প্রতিনিধিদলকে এই ব্যাপারে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আগ্রহের কথা জানিয়ে বলেন, ‘বাংলাদেশ বিনিয়োগের জন্য অত্যন্ত লাভজনক একটি দেশ।’ তিনি বলেন, ‘ডিজিটাল নিরাপত্তার জন্য ইন্টারনেট প্রটোকল ভার্সন (আইপিভি)-৪ এর পরিবর্তে আইপিভি-৬ প্রচলন করা অপরিহার্য। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণে সরকার বদ্ধপরিকর। বিটিআরসিসহ সংশ্লিষ্টরা এ ব্যাপারে কাজ করছে।’

মন্ত্রী বলেন, ‘আইপিভি-৬ রাউটার ডিপ্লয়মেন্ট’ ডিজিটাল নিরাপত্তার প্রয়োজনে খুবই কার্যকর একটি প্রযুক্তি। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়নের ফলে দেশে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা হয়েছে। দেশে বর্তমানে ৫০০০ জিবিপিএস ইন্টারনেট ব্যবহৃত হচ্ছে এবং ১৩ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন। ২০০৮ সালে মাত্র সাড়ে সাত জিবিপিএস ইন্টারনেট ব্যবহৃত হতো এবং ব্যবহারকারীর সংখ্যা ছিল মাত্র ৮ লাখ।

এ সময় মন্ত্রী ডিজিটাল নিরাপত্তার প্রয়োজনে আইপিভি-৬ আপডেট করার জন্য দক্ষ মানবসম্পদ গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ‘বাংলাদেশ সর্বাধুনিক সংস্করণের তথ্যপ্রযুক্তি গ্রহণে পিছিয়ে থাকবে না। বিশ্বের সঙ্গে সমানতালে এগিয়ে যেতে প্রয়োজনীয় সবকিছুই করবে সরকার। নতুন আইপিভি অ্যাড্রেসিং পদ্ধতিতে যেতে ইতোমধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) একটি স্ট্যাডি গ্রুপ গঠন করেছে।’

প্রতিনিধি দলের অপর সদস্যরা হলেন হংকং কেএফএল এর জেনারেল ম্যানেজার লি হুই, স্থানীয় অংশিদার নেক্সট জে বাংলাদেশের এমডি মো. নাজমুল আলম।

আরও খবর

Sponsered content

Powered by