আন্তর্জাতিক

রাশিয়ায় ওয়াগনার প্রধান

  প্রতিনিধি ৬ জুলাই ২০২৩ , ৮:০৬:৪২ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

রাশিয়ার সেনাবাহিনীর নেতৃত্বের বিরুদ্ধে গত ২৩ জুন বিদ্রোহ ঘোষণা দেন রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগানি প্রিগোজিন। যদিও ২৪ ঘণ্টার পর সেই বিদ্রোহের অবসান ঘটে। এরপর প্রিগোজিনের অবস্থান নিয়ে শুরু হয় ধোঁয়াশা। শেষমেশ গত ২৮ জুন বেলারুশে জানায়, প্রিগোজিন তাদের দেশে অবস্থান করছেন। তবে ওয়াগনার প্রধানের অবস্থান নিয়ে এবার নতুন তথ্য এলো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেকজান্ডার লুকাশেঙ্কো নিশ্চিত করেছেন প্রিগোজিন আবার রাশিয়ায় ফিরেছেন।

আজ বৃহস্পতিবার লুকাশেঙ্কো সাংবাদিকদের বলেছেন, প্রিগোজিন আর বেরারুশে নেই তিনি এখন রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে আছেন। এ ছাড়া তিনি আরও বলেছেন, চুক্তি করতেই গত মাসে প্রিগোজিন বেলারুশে এসেছিলেন। 

ছবির বামে পুতিন, মাঝে প্রিগোজিন, ডানে লুকাশেঙ্কো 

প্রায় ২৩ বছর ধরে রাশিয়া শাসন করছেন ভ্লাদিমির পুতিন। এর মধ্যে কখনো গতমাসের মতো এতটা চ্যালেঞ্জের মুখে আর পড়তে হয়নি তাকে। তারই ঘনিষ্ঠ মিত্র ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপের নেতা ইয়েভগেনি প্রিগোজিন যেন এখন পথের কাঁটা।

যদিও ২৪ ঘণ্টারও কম সময়ে ওয়াগনার গ্রুপের বিদ্রোহ শেষ পর্যন্ত স্থায়ী হয়েছিল কিন্তু যে ঈর্ষা, প্রতিদ্বন্দ্বিতা এবং উচ্চাকাঙ্ক্ষার কারণে এই ঘটনা ঘটেছে – তা চলছিল মাসের পর মাস, এমনকি কয়েক বছর ধরেও।

আরও খবর

Sponsered content

Powered by