বাংলাদেশ

শিক্ষক নিয়োগ পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি ধরতে বিশেষ যন্ত্র উদ্ভাবন

  প্রতিনিধি ২১ মার্চ ২০২৪ , ৭:৫৮:২২ প্রিন্ট সংস্করণ

শিক্ষক নিয়োগ পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি ধরতে বিশেষ যন্ত্র উদ্ভাবন

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি ধরতে একটি বিশেষ যন্ত্র উদ্ভাবন করা হয়েছে। যন্ত্রটির নাম ‘সুরক্ষা’। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সহায়তায় এ যন্ত্রটি উদ্ভাবন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। 

আগামী ২৯ মার্চের নিয়োগ পরীক্ষায় এই যন্ত্র পরীক্ষামূলকভাবে দেশের পাঁচটি জেলায় ব্যবহার করা হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। 

যন্ত্রটি উদ্ভাবন করেছে বুয়েটের ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইটিসি)। এ সময় যন্ত্রটির কারিগরি দিক তুলে ধরেন এটির উদ্ভাবনের সঙ্গে জড়িত বুয়েটের অধ্যাপক এসএম লুৎফুল কবির।

চাকরির পরীক্ষার হলে বসে কোনো প্রার্থী যদি কানে ছোট ডিভাইসের মাধ্যমে জালিয়াতি করার চেষ্টা করেন, তাহলে নতুন যন্ত্রটি সন্দেহভাজন ওই ব্যক্তির কাছাকাছি নিলে সংকেত (সিগন্যাল) দেবে। যার মাধ্যমে দোষী পরীক্ষার্থীকে চিহ্নিত করা যাবে।

তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ বলেন, এ বিষয়ে এখনই শতভাগ সফলতা আসেনি। প্রাথমিক সফলতা এসেছে। এই যন্ত্র উদ্ভাবনের জন্য বুয়েটের আইআইটিসিকে পাঁচ লাখ টাকা দেওয়া হয়েছে। আশা করছি, এ বিষয়ে শতভাগ সফলতা আসবে।

আরও খবর

Sponsered content

Powered by