চট্টগ্রাম

শুধু চট্টগ্রাম নয়, দেশের স্বার্থে কর্ণফুলীকে বাঁচাতে হবে : অর্থ প্রতিমন্ত্রী

  প্রতিনিধি ১৫ এপ্রিল ২০২৪ , ৪:৩৫:৫৫ প্রিন্ট সংস্করণ

শুধু চট্টগ্রাম নয়, দেশের স্বার্থে কর্ণফুলীকে বাঁচাতে হবে : অর্থ প্রতিমন্ত্রী

শুধু চট্টগ্রাম নয়, বাংলাদেশের স্বার্থে কর্ণফুলীকে বাঁচাতে হবে। দখল ও দূষণমুক্ত কর্ণফুলী বৃহত্তর চট্টগ্রাম তথা বাংলাদেশের পরিবেশ ও অর্থনীতির চাকা সচলে প্রধান নিয়ামক হিসেবে পরিগণিত হয়ে আসছে। কর্ণফুলীকে রক্ষা করা না গেলে শুধু দেশের পরিবেশ বিপর্যয় হবে এমনটি নয়, দেশের অর্থনীতিতেও বিরূপ প্রভাব পড়বে। তাই দেশের স্বার্থেই প্রকৃতির এ দানকে সুস্থ স্বাভাবিক ও দখল দূষণমুক্ত রাখতে হবে বলে দাবি করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ও অর্থপ্রতিমন্ত্রী বেগম ওয়াসিকা আয়শা খান।

রোববার (১৪ এপ্রিল) কর্ণফুলী উপজেলার শাহ আমানত সেতুর দক্ষিণপাড় শিকলবাহা এলাকার সেতুর নীচে গোলচত্বর প্রাঙ্গণে কর্ণফুলী সোসাইটির উদ্যোগে আয়োজিত বৈশাখি মেলার উদ্‌বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। অর্থপ্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান আরও বলেন, ‘বাংলা নববর্ষ বাঙালির ঐতিহ্য। বাংলা নববর্ষ উদযাপনে আজকের বৈশাখি মেলা, সাম্পান বাইচ সফল হোক সে প্রত্যাশা করি।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন হাতে নিয়েছেন। আমরা একদিন থাকব না। আমাদের প্রজন্মের জন্য আজকে পরিবেশ তৈরি করে যেতে হবে।’অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম ১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী। সংগঠনের সভাপতি শিকলবাহা ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ সভাপতি শাহজাদা মহিউদ্দিন, সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি বেগম চেমন আরা তৈয়ব, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, সিএমপি বন্দর জোনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) শাকিলা সোলতানা, কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাসুমা জান্নাত, কর্ণফুলী থানার ওসি তদন্ত মো.মেহেদী হাসান, বোয়ালখালীর পৌর মেয়র জহুরুল ইসলাম জহুর।

শুভেচ্ছা বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য ইঞ্জিনিয়ার ইসলাম আহমেদ। প্রসঙ্গত, কর্ণফুলীর এই বৈশাখি মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও সাম্পান বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠানের প্রথম দিনে সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত শিশুদের ,নাচ ,গান, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ কবিতা আবৃত্তি শোনানো হয়। দুপুর ২ টা থেকে ৩ টা পর্যন্ত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিকেল ৩ টা থেকে ৪ টা পর্যন্ত চট্টগ্রামের প্রখ্যাত কর্ণফুলী নদী, বৈশাখি মেলা ও সাম্পান বাইচ নিয়ে বিশেষ আলোচনা সভা হয়। বিকেলে ৮ টিমের মধ্যে সাম্পান বাইচ প্রতিযোগিতা হয়। এতে লাল দল বিজয়ী হয়। হলুদ দল দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন নীল দল। বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন অর্থপ্রতিমন্ত্রী।

আরও খবর

Sponsered content

Powered by