রাজশাহী

শেরপুরে সেতু যেনো মরণ ফাঁদ

  প্রতিনিধি ২ মার্চ ২০২১ , ৮:৩৯:৩১ প্রিন্ট সংস্করণ

Exif_JPEG_420

এসআই বাবলু, শেরপুর (বগুড়া) :

বগুড়া শেরপুরের ধুনট-শেরপুর আঞ্চলিক সড়কের বোয়ালকান্দি এলাকায় বেইলি ব্রিজটি লক্ষ লক্ষ মানুষের মরণ ফাঁদ হয়ে পড়েছে। জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন চলাচল করছে ৫ উপজেলার কয়েক লক্ষ মানুষ। সরেজমিনে দেখা যায়, বগুড়া শেরপুরের ধুনট-শেরপুর আঞ্চলিক সড়কের বোয়ালকান্দি এলাকায় বেইলি ব্রিজ ভেঙে প্রায় ৯ কোটি ৩২ লাখ টাকায় নতুন করে ঢালাই সেতুর কাজ চলছে।

এ কারণে নির্মাণাধীন নতুন সেতুটির পাশে গত ২ সপ্তাহ আগে বিকল্প রাস্তার উপর একটি অস্থায়ী বেইলি ব্রিজ নির্মাণের জন্য ৩৫ লাখ টাকা বরাদ্দ দেয়া হলেও ৫ লাখ টাকা খরচ করে বেইলি ব্রিজ নির্মাণ করায় ২০ দিনে প্রায় ৪ বার ব্রিজের পাটাতন ভেঙে যায়।

নির্মাণাধীন নতুন সেতু ও অস্থায়ী সেতুটির কাজ করছে খুলনার মোজাহার এন্টারপ্রাইজ নামক একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। পুরাতন ভাঙা পাটাতন দিয়ে সেতুটি নির্মাণ করায় প্রায় প্রতিদিনই খুলে যাচ্ছে এসব পাটাতন। দীর্ঘ সময় যানচলাচল বন্ধ থাকছে। সেতুর দুইপাশে আটকে পড়ছে যানবাহনের বহর। এই সড়ক দিয়ে চলাচল করা জেলার ধুনট, শেরপুর, সারিয়াকান্দি উপজেলা, সিরাজগঞ্জ জেলার সদর উপজেলা ও কাজিপুর উপজেলার লক্ষ লক্ষ মানুষ ভোগান্তির স্বীকার হচ্ছে প্রতিনিয়ত। সেতুটির বর্তমান অবস্থা এতটাই খারাপ যে, যে কোন সময় বড় ধরণের দুর্ঘটনার আশংকা রয়েছে। সাধারণ মানুষের চলাচলে এহেন ভোগান্তি ও ঝুঁকির বিষয়টি নিয়ে এমন অবহেলায় অনেক পথচারীরা অসন্তোষ প্রকাশ করেছেন।

এ বিষয়ে নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রকল্প প্রকৌশলী শাহজালাল হোসেন ও ম্যানেজার আতিকুর রহমান আতিক জানান, অস্থায়ী সেতুটি নির্মাণের সময় ভালো পাটাতন না থাকায় ভাঙা পাটাতন লাগানো হয়েছিল। এখন ভালো পাটাতন সংগ্রহ করা হয়েছে।

সড়ক ও জনপদ বিভাগের অনুমতি নিয়ে ২ মার্চ থেকে এলাকায় মাইকিং করে সড়ক বন্ধ রেখে ৭২ ঘন্টার মধ্যে আমরা ক্ষতিগ্রস্থ সেতুর পাটাতন পরিবর্তন করে চলাচলের উপযোগী করা হবে।

বগুড়া সড়ক জনপদের উপ-সহকারী প্রকৌশলী অনুপ কুমার মিত্র বলেন, আমরা ইতোমধ্যে ভালো পাটাতন নিয়ে এসেছি, অতি দ্রুত সেতুর মেরামত কাজ সম্পূর্ণ করা হবে।

 

Powered by