আইন-আদালত

সরকারি কর্মচারী গ্রেপ্তারে পূর্বানুমতি বাতিলের রায় স্থগিত

  প্রতিনিধি ১ সেপ্টেম্বর ২০২২ , ৬:২৩:৫৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

ফৌজদারি মামলায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতির বিধান বাতিল করে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন, সেটা স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আজ বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এই স্থগিতাদেশ দিয়েছেন।

আগামী ২৩ অক্টোবর পর্যন্ত এই স্থগিতাদেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার আদালতে শুনানির সময় রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। অন্যদিকে, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতির বিধান বাতিল চাওয়ার রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।

এর আগে গত ২৫ আগস্ট একটি রিটের প্রেক্ষিতে ফৌজদারি মামলায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতির বিধান বাতিল করেন হাইকোর্ট। সেদিন আদালত বলেছেন, সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতির বিধান বেআইনি। কারণ, তা সংবিধান ও মৌলিক অধিকার পরিপন্থী।

২০১৮ সালের সরকারি চাকরি আইনের ৪১(১) ধারায় বলা হয়েছে, সরকারি কর্মচারীর দায়িত্ব পালনের সঙ্গে সম্পর্কিত কোনো অভিযোগে দায়েরকৃত ফৌজদারি মামলায় আদালতে অভিযোগপত্র গৃহীত হওয়ার আগে তাকে গ্রেপ্তার করতে হলে নিয়োগকারী কর্তৃপক্ষ বা সরকারের পূর্বানুমতি প্রয়োজন হবে।

২০১৯ সালের ১৪ অক্টোবর আইনের ওই ধারাটি চ্যালেঞ্জ করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে জনস্বার্থে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সরোয়ার আহাদ চৌধুরী, একলাছ উদ্দিন ভূঁইয়া ও মাহবুবুল ইসলাম।

ওই রিটের শুনানিতে গত বছরের ২৬ সেপ্টেম্বর সরকারি কর্মচারীদের বিশেষ সুবিধাসংক্রান্ত আইনের ৪১(১) ধারাটি কেন বেআইনি ও বাতিল ঘোষণা করা হবে না এবং ধারাটি কেন সংবিধানের ২৬(১) (২), ২৭ ও ৩১ অনুচ্ছেদের পরিপন্থী ঘোষণা করা হবে না, জানতে চেয়ে হাইকোর্ট রুল জারি করেন। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের তৎকালীন হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by