দেশজুড়ে

সর্বজনীন পেনশন স্কীম বাস্তবায়‌নে প্রস্তুত সোনালী ব্যাংক পিএল‌সি বান্দরবান অঞ্চ‌লের সকল শাখা

  প্রতিনিধি ২৭ আগস্ট ২০২৩ , ৪:২০:৪৭ প্রিন্ট সংস্করণ

বাংলাদেশের বৃহত্তর জনগোষ্ঠীর আর্থিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে গত ১৭ই আগস্ট থেকে চালু হয়েছে সার্বজনীন পেনশন ব্যবস্থা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি সার্বজনীন পেনশন কর্মসূচি উদ্বোধন করেন। সুত্র বলছে বেসরকারি খাতের সব কর্মজীবী এই পেনশনের আওতায় আসতে পারবেন। 

সুযোগ থাকছে প্রবাসী বাংলাদেশিদের জন্যও। এরই ধারাবাহিকতায় দেশের ৬৪টি জেলার নিম্ন, মধ্য আয়ের মানুষের কাছে সার্বজনীন পেনশন নিয়ে কৌতুহলের কমতি নেই। পার্বত্য বান্দরবান জেলার নানা শ্রেনী পেশার মানুষের কাছেও গুরত্ব বেড়েছে বর্তমান সরকারের সার্বজনীন পেনশন ব্যবস্থার এই উদ্যোগ।

সার্বজনীন পেনশন ব্যবস্থায় থাকছে চারটি বিভিন্ন পর্যায়ের জনসাধারণের জন্য স্কিম সুবিধা,বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরীজীবীদের জন্য প্রগতী স্কীম।স্বকর্মে নিয়োজিত যেমন বিক্সাচালক, কৃষক, শ্রমিক, কামার, কুমার, ছেলে, তাঁতী, গৃহিনীদের জন্য থাকচে সুক্ষা স্কীম,নিম্ন আয়ের হত দরিদ্র মানুষ, যাদের বাৎসরিক আয় ৬০,০০০ টাকা বা এর নীচে তাদের জন্য থাকচে সমতা স্কীম,এছড়াও প্রবাসী বাংলাদেশিদের জন্য প্রবাসী স্কিম সুবিধা।

খুব সহজেই www.upension.gov.bd তে লগইন করে ব্যক্তিগত, স্কিম, ব্যাংক, নমিনি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন আগ্রহীরা। এ বিষয়ে বান্দরবান সোনালী ব্যাংক বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে সার্বোজনিন পেনশন এর সেবা গ্রাহকের কাছে আরো সুন্দর ভাবে পৌছে দিতে।

বান্দরবান সোনালী ব্যাংক এর সিনিয়র প্রিন্সিপাল অফিসার ও ব্রাঞ্চ ম্যানেজার রাজন কান্তি দাশ জানান প্রধানমন্ত্রী দেশের আপামোর সাধারণ মানুষের কল্যানে সার্বজনীন এই পেনশন সুবিধা প্রবর্তন করায় দেশের সাধারণ মানুষের অর্থনৈতিক সমৃদ্ধি ও সুরক্ষা নিশ্চিত হয়েছে।

তিনি জানান ইতিমধ্যে বান্দরবান জেলার সোনালী ব্যাংক এর প্রধান শাখায় সার্বোজনিন পেনশন সুবিধা সাধারণ মানুষের কাছে পৌছে দিতে সাহায্য ডেস্ক খোলা হয়েছে।আগ্রহীরা যারা নিজেরা ওয়েবসাইটে পেনসন এর নিবন্ধন করতে অপারগ মূলত তাদের সার্বোক্ষনিক সুবিধা,ও তথ্য প্রদানের মাধ্যমে সহযোগিতা করাই হবে এই ডেস্ক এর কাজ।আমরা চাই কোন নাগরিক এই সুবিধা থেকে বঞ্চিত না হোক।এছাড়াও আমরা গ্রাহকদেরকে সার্বজনীন পেনশন এর সুবিধা বুঝিয়ে দেয়ার জন্য ব্যাংক এর পক্ষ হতে প্রচার প্রচারনা,লিফলেট বিতরণ কার্যক্রম পরিচালনা করছি।

তিনি আরো জানান সার্বজনীন পেনশন এর যে কোন স্কীমের গ্রাহক, কোন চাঁদা দাতার হিসাব যদি সোনালী ব্যাংকের যে কোন শাখায় থাকে সেক্ষেত্রে কোন সার্ভিস চার্জ ছাড়া তিনি সহজেই মাসিক চাঁদা পরিশোধ করতে পারবেন। 

তবে এখনো পর্যন্ত জেলায় কতজন সার্বোজনীন পেনশন সুবিধা গ্রহণ করেছেন এমন প্রশ্নে তিনি বলেন দেশ এখন অনেক স্মার্ট হয়েছে, যে কেউ চাইলে ঘরে বসে মোবাইল ব্যাংকিং এর সুবিধা নিয়ে এই পেনশন সুবিধা গ্রহণ করতে পারবেন খুব সহজেই www.upension.gov.bd তে লগইন করলেই স্কীম সুবিধার যাবতীয় বিষয় ও টাকা জমা দেয়া থেকে শুরু করে কত টাকা জমা হলো তা গ্রাহক দেখতে পারবেন।তাই এই পর্যন্ত পার্বত্য জেলায় কতজন এটা সম্পন্ন করেছে সে সম্পর্কে আমাদের কাছে বিস্তারিত নেই,সেটা একমাত্র মন্ত্রণালয়ের কাছেই সুরক্ষিত আছে।আমরা যারা এ বিষয়ে পারদর্শী নয় তাদেরকে সাহায্য ডেস্কের মাধ্যমে সেবা প্রদান করবো।

বান্দরবান জেলায় সকল জনসাধারণের সুবিধার কথা মাথায় রেখে সার্বজনীন পেনশন এর আওতায় সকলকে সম্পৃক্ত করার জন্য একই সুবিধা প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে লামা উপজেলা,আলীকদম,রুমা,থানচি,নাইক্ষ্যংছড়ি,রোয়াংছড়ি এর সকল সোনালী ব্যাংকের শাখা গুলোতে, বিষয়টি নিশ্চিত করেন সোনালী ব্যাং বান্দরবান শাখার ডেপুটি জেনারেল ম্যানেজার(ইনচার্জ) মোঃ ওসমান গনি।

তিনি বলেন জেলার সদরের সোনালী ব্যাংকে পেনশন সুবিধা গ্রহিতাদের সার্বক্ষণিক তথ্য ও পেনশন স্কীক/ একাউন্ট খোলার জন্য আলাদা ভাবে যে সাহয্য ডেস্ক খোলা হয়েছে একই ভাবে জেলার অন্যান্য উপজেলার শাখা গুলোতেও এই সুবিধা বহাল থাকবে।

তিনি বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উদ্যোগের সাথে জেলার সকল শ্রেনীর মানুষকে সম্পৃক্ত করার মাধ্যমে সকল নাগরিকদের আর্থিক সুরক্ষা নিশ্চিতের এই উদ্যোগ সফল করতেই আমাদের এই প্রচেষ্টা। 

তিনি পাশাপাশি সকলকে এই পেনশন সুবিধা সম্পর্কে সজাগ করে সুবিধা গ্রহণের আহ্বান জানান।

Powered by