বাংলাদেশ

সাক্ষরতার হার বেড়ে ৭৪.৬৬ শতাংশ

  প্রতিনিধি ২৭ জুলাই ২০২২ , ৪:৫৭:১৫ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

‘জনশুমারি ও গৃহগণনা-২০২২’ এর প্রাথমিক তথ্য অনুযায়ী, সারাদেশে সাত বছর ও তদূর্ধ্ব বয়সীদের সাক্ষরতার হার বেড়ে দাঁড়িয়েছে ৭৪ দশমিক ৬৬ শতাংশ।

এর আগে, ২০১১ সালের আদমশুমারি ও গৃহগণনা অনুযায়ী, এই হার ছিল ৫১ দশমিক ৭৭ শতাংশ। এই হিসাবে দেশে সাক্ষরতার হার বেড়েছে ২২ দশমিক ৮৯ শতাংশ।

আজ বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রথম ডিজিটাল ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

এর আগে, সারাদেশে গত ১৫ জুন একযোগে শুরু হয় জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম। গত ২১ জুন জনশুমারি শেষ হওয়ার কথা থাকলেও উত্তর-পূর্বাঞ্চলের জেলায় বন্যা শুরু হওয়ায় এসব জেলায় শুমারি কার্যক্রম ২৮ জুন পর্যন্ত চলে।

‘জনশুমারি ও গৃহগণনা-২০২২’-এর প্রাথমিক তথ্য থেকে জানা যায়, সাক্ষরতার দিক থেকে পুরুষ ৭৬ দশমিক ৫৬ শতাংশ এবং নারী ৭২ দশমিক ৮২ শতাংশ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী। এছাড়া জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by