দেশজুড়ে

সাত বছর ধরে উন্নয়ন বঞ্চিত দোহাজারী হাছনদন্ডী কলারপাড়া সড়ক

  প্রতিনিধি ২৮ আগস্ট ২০২৩ , ৫:৫৯:৫৬ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী ইউনিয়নের ৯টি ওয়ার্ড ও সাতবাড়িয়া ইউনিয়নের ২টি ওয়ার্ড নিয়ে দোহাজারী পৌরসভা গঠিত হয় ২০১৭ সালের ১১মে। পৌরসভায় উন্নীত হওয়ার পর দীর্ঘ ৭বছর পেরিয়ে গেলেও ৫নম্বর ওয়ার্ডের হাছনদন্ডী কলারপাড়া এলাকাবাসীর চলাচলের জন্য প্রায় ৯শ মিটার ব্রিক সলিং সড়কে অদ্যাবধি উন্নয়নের ছোঁয়া লাগেনি। ফলে সড়কটি দিয়ে চলাচলকারী কলারপাড়া এলাকার শতাধিক পরিবারের লোকজনকে প্রতিনিয়ত ভোগান্তির শিকার হতে হচ্ছে।

ব্রিক সলিং দেয়া পুরাতন সড়কটি দিয়ে সকাল থেকে রাত পর্যন্ত ব্যাটারিচালিত অটোরিক্সা, ভ্যান, সিএনজি ও পণ্যবাহী পিকআপ চলাচল করলেও সড়কটি সংস্কারের উদ্যোগ নেয়নি পৌর কর্তৃপক্ষ। জনগুরুত্বপূর্ণ এ রাস্তাটি পাকা না হওয়ায় ওই এলাকার চাকরিজীবী, ব্যবসায়ী, শিক্ষার্থী, রোগীসহ কৃষকরা তাদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণে চরম দুর্ভোগ পোহাচ্ছেন। জনদুর্ভোগ লাঘবে ব্রিক সলিং থেকে আরসিসি ঢালাই রাস্তায় উন্নীতকরণের দাবি জানিয়ে এলাকাবাসী পৌরসভার প্রকৌশল বিভাগে দুই দফা আবেদন করার পর পৌর কর্তৃপক্ষ সড়কটি দুই দফায় পরিমাপ করলেও অদ্যাবধি সংস্কারের উদ্যোগ নেয়নি।

সোমবার (২৮আগস্ট) সরেজমিন গিয়ে দেখা গেছে, দেওয়ানহাট-বৈলতলী সড়ক থেকে শুরু হয়ে কলারপাড়া এলাকার শেষপ্রান্ত পর্যন্ত সড়কটিতে ইটের সলিং (এইচবিবি) নষ্ট হয়ে বড় বড় খানাখন্দ সৃষ্টি হওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। গোদের ওপর বিষ ফোঁড়ার মত সাম্প্রতিক বন্যায় সড়কটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়ে চলাচল অনুপযোগী হয়ে পড়েছে।

এব্যাপারে দোহাজারী পৌরসভার সহকারী প্রকৌশলী মো. নাঈম উদ্দিন বলেন, পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে অবকাঠামোগত উন্নয়ন চলমান রয়েছে। প্রতিটি ওয়ার্ডের প্রতিটি সড়ক এক অর্থবছরে সংস্কার করা সম্ভব নয়। ধাপে ধাপে প্রতিটি সড়ক সংস্কার করা হবে। ইতিমধ্যে চট্টগ্রাম জেলার ১৫টি পৌরসভায় গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় হাছনদন্ডী কলারপাড়া রাস্তাটি সংস্কার প্রকল্প তৈরি করে অনুমোদনের জন্য প্রেরণ করা হয়েছে। প্রকল্পটি অনুমোদন প্রাপ্তি সাপেক্ষে দরপত্র আহ্বান করে সংস্কার কাজ বাস্তবায়ন করা হবে বলে জানান এই কর্মকর্তা।

আরও খবর

Sponsered content

Powered by