দেশজুড়ে

সিলেটের করোনা হাসপাতালে অক্সিজেন সঙ্কটের শঙ্কা

  প্রতিনিধি ২৬ এপ্রিল ২০২১ , ৭:৩৬:১০ প্রিন্ট সংস্করণ

বাপ্পা মৈত্র, সিলেট:

সিলেট বিভাগে করোনা সংক্রমণ ভয়াবহ রূপ নিয়েছে, দিন দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ ও মৃত্যুহার। প্রতিদিনই বাড়ছে করোনায় মৃত্যু ও সংক্রমণের হার। করোনার দ্বিতীয় ঢেউয়ে বেশিরভাগ রোগীরই প্রয়োজন হচ্ছে অক্সিজেন ও আইসিইউ সেবা, যা সামলাতে হিমশিম খেতে হচ্ছে সরকারি হাসপাতালগুলোকে।

এবার ৪২ থেকে ৫২ শতাংশ করোনা রোগীর ক্ষেত্রেই প্রয়োজন পড়ছে অক্সিজেন সাপোর্ট। করোনা রোগীদের চিকিৎসায় বাড়ছে অক্সিজেনের চাহিদা। তবে এই হাসপাতালে অক্সিজেন সঙ্কটের শঙ্কা দেখা দিয়েছে। করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর থেকে হাসপাতালগুলোতে স্বাভাবিক সময়ের তুলনায় চার থেকে পাঁচগুণ বেশি রোগী হাসপাতালে ভিড় জমাচ্ছেন।

সিলেটের করোনা আইসোলেশন সেন্টার শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতাল ও সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল-সহ বেসরকারি করোনা হাসপাতাল গুলোতে বেড়েই চলছে। গত ৫ দিনে সিলেটে করোনায় আরও ২২ জনের মৃত্যু ও নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৮৫ জন। সিলেটে গতকাল সোমবারেও ৫ জনের মৃত্যু হয়েছে করোনায়। বিভাগের চার জেলা মিলে করেনায় মৃতের সংখ্যা হয়েছে ৩৩৭ জন।

জানা যায়, সিলেটের করোনা ডেডিকেটেড শহীদ ডা. শামসুদ্দিন আহমদ হাসপাতালে প্রতিদিন তরল অক্সিজেনের চাহিদার রয়েছে প্রায় দেড় হাজার লিটারের। যার পুরোটাই সরবরাহ করে স্পেকট্রা অক্সিজেন লিমিটেড। গত বছরের ডিসেম্বরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনায় করোনা আক্রান্ত রোগীদের নিরবচ্ছিন্ন অক্সিজেন সেবা নিশ্চিত করতে সিলেটে এই হাসপাতালটিতে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট বসায় কোম্পানিটি। যার ধারণ ক্ষমতা ১০ হাজার লিটার। তারা ভারত থেকে অক্সিজেন আমদানি করে সরবরাহ করে থাকে।

তবে ভারতে অক্সিজেনের তীব্র সঙ্কট দেখা দিয়েছে। অক্সিজেনের অভাবে প্রতিবেশি এই দেশে মারা যাচ্ছেন অনেকে। চারদিন ধরে ভারত থেকে অক্সিজেন আমদানিও বন্ধ হয়ে পড়েছে। এঅবস্থায় স্পেকট্রার পক্ষ থেকে শহীদ ডা. শামসুদ্দিন হাসপাতাল কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয়েছে আগের মতো অক্সিজেন সরবরাহ সম্ভব নয়। স্পেকট্রা অক্সিজেন লিমিটেডের পক্ষ থেকে অক্সিজেন যতটুকু সম্ভব কম ব্যবহার করার পরামর্শ দেয়া হচ্ছে।

সিলেটের স্বাস্থ্য বিভাগ সংশ্লিষ্টরা জানান, বর্তমানে সিলেটে চাহিদা পরিমাণ অক্সিজেন মজুদ রয়েছে। এখন পর্যন্ত রোগীর চাহিদা অনুযায়ী অক্সিজেন সরবরাহ করছে স্পেকট্রা অক্সিজেন লিমিটেড নামের প্রতিষ্ঠানটি। এছাড়া ভবিষ্যতেও করোনা ডেডিকেটেড হাসপাতালে সর্বোচ্চ সরবরাহ নিশ্চিত করবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

শামসুদ্দিন আহমদ হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) জানান, বর্তমানে হাসপাতালে রোগীর চাহিদা অনুযায়ী অক্সিজেন সরবরাহ রয়েছে। প্রতিদিন হাসপাতালটিতে প্রায় দেড় হাজার লিটার অক্সিজেনের প্রয়োজন রয়েছে।

যা সম্পূর্ণ মাত্রায় সরবরাহ করছে স্পেকট্রা অক্সিজেন লিমিটেড।

তিনি আরও জানান, যদি কোনোভাবে অক্সিজেন সরবরাহ ব্যাহত হয় তাহলে পরিস্থিতি খারাপ হতে পারে। তবে কোম্পানিটি আমাদের আশ্বস্ত করেছে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে অক্সিজেন সরবরাহ যতদূর সম্ভব স্বাভাবিক রাখার চেষ্টা করবে তারা। ১০০ শয্যার এ হাসপাতালে গতকাল রবিবার সন্ধ্যা পর্যন্ত ৭৩ জন রোগী ভর্তি রয়েছেন। ১৪ জন রোগী আছেন আইসিইউ বেডে ভর্তি। বর্তমানে করোনার উপসর্গ নিয়ে আসা রোগীর চাপ বেশি থাকায় পজেটিভ রোগী ছাড়া ভর্তি করা হচ্ছে না।

 

আরও খবর

Sponsered content

Powered by