দেশজুড়ে

সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া হত্যা মামলা: সিলেটের ট্রাইব্যুনালে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবর-মেয়র আরিফসহ ১০ আসামি

  প্রতিনিধি ২২ অক্টোবর ২০২০ , ৪:০৫:৪৭ প্রিন্ট সংস্করণ

বাপ্পা মৈত্র, সিলেট ব্যুরো:

সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা এবং আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেন গুপ্তকে হত্যাচেষ্টা মামলায় বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীসহ ১০ আসামিকে সিলেটের দ্রæত বিচার ট্রাইব্যুনালে তোলা হয়েছে।

দীর্ঘ ১৬ বছর ধরে চলছে এ মামলার সাক্ষ্য গ্রহণের জন্য বৃহস্পতিবার (২২ অক্টোবর) সিলেটের দ্রæত বিচার ট্রাইব্যুনাল আদালতে তাদেরকে হাজির করা হয়। এর আগে কড়া নিরাপত্তায় আদালত চত্বরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে পুলিশ প্রশাসন।

২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজারে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভা শেষে ফেরার পথে দুর্বৃত্তদের গ্রেনেড হামলায় নিহত হন সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া, তার ভাতিজা শাহ মঞ্জুর হুদাসহ ৫ জন। এ ঘটনায় আহত হন ৭০ জন।

এ ঘটনায় ওই এলাকার আওয়ামী লীগ নেতা এডভোকেট মো. আব্দুল মজিদ খান বাদি হয়ে সদর থানায় হত্যা এবং বিস্ফোরক আইনে পৃথক দুটি মামলা করেন। এ হত্যা মামলায় ১০ জনকে আসামি করা হয়। পরে ২০১১ সালে তদন্তের প্রেক্ষিতে আরও ২৬ জনকে আসামি করা হয়।

পরে তৃতীয় দফায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী লুৎফর জামান বাবর, বিএনপি নেতা হারিছ চৌধুরী ও সিলেটের সিটি মেয়র আরিফুল হক চৌধুরীসহ প্রায় ৩৫ জনকে আসামি করা হয়। এর মধ্যে দু’জন মারা গেছে।

এ দিকে ২০০৪ সালের ২১ জুন দিরাইয়ে আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেন গুপ্তের সমাবেশে ওপর গ্রেনেড হামলায় দুটি মামলার সাক্ষ্যগ্রহণ অনুষ্ঠিত হয়। মামলাটি সিলেট দ্রæত বিচার আদালতে বিচারাধীন।

আরও খবর

Sponsered content

Powered by