রাজশাহী

সারিয়াকান্দিতে বাড়ছে যমুনার পানি, বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ঝুঁকিপূর্ণ

  প্রতিনিধি ১৫ জুলাই ২০২০ , ৫:২৬:১৮ প্রিন্ট সংস্করণ

মাহমুদুল হাসান মুনজু, সারিয়াকান্দি (বগুড়া) : প্রবল বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে দ্বিতীয় দফা বন্যায় সারিয়াকান্দিতে যমুনা নদীর পানি ব্যাপহারে বৃদ্ধি পাচ্ছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় ঝুঁকিপূর্ণ বাঁধে বসবাসরত কয়েক হাজার পরিবার চরম উৎকন্ঠার মধ্যে দিন কাটাচ্ছে ।
পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে, বুধবার সকালে যমুনার সারিয়াকান্দির মথুরাপাড়া পয়েন্টে ২৪ ঘন্টায় ৩৩ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে দুপুরে বিপৎসীমার ১১৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় চরা ল ও নদী তীরবর্র্র্তী মানুষ সিমাহীন দুর্ভোগ পোহাচ্ছে।বর্ন্যাত মানুষ তাদের বাড়িঘর ছেড়ে মালামাল ও গবাদীপশু নিয়ে বাঁধ এবং উঁচুস্থানে স্থানে আশ্রয় নিচ্ছে। আশ্রিত লোকজন খাদ্য ও বিশুদ্ধ পানির অভাবে চরম দুর্ভোগ পোহাচ্ছে। গো খাদ্যের সংকটও চরমে। কুঁড়িপাড়া চরের কৃষক চেনু প্রামাণিক, জালাল উদ্দিন, ছালজার প্রামাণিক বলেন, গত কয়েকদিন ধরে বানের পানিতে গরু-ছাগল নিয়ে দিশেহারা হয়েছি। নিজের খাবার না হলেও কষ্ট নাই। কিন্তু গরু-ছাগলের খাবার তো জোটান লাগে ।সরেজমিনে দেখা গেছে, যমুনায় পানি বৃদ্ধি পাওয়ায় উপজেলার কর্ণিবাড়ী ইউনিয়ন থেকে কামালপুর ইউনিয়নের গোদাখালি পর্যন্ত ৮ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধের বিভিন্ন পয়েন্টে পানি সিপেচ হচ্ছে । । এতে বাঁধ ক্রমসও দুর্বল হচ্ছে । এসব স্থানে জরুরী ভিত্তিতে পানি উন্নয়ন বোর্ডের ঠিকাদারা বাঁধ রক্ষায় বাঁশের পাইলিং ও গানিব্যাগ ফেলছে ।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবুবর রহমান বলেন, আর দুয়েকদিন পানি বাড়তে পারে । এরপর পানি কমতে শুরু করবে । বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ৪/৫টি পয়েন্টে পানি চুইছে । সেগুলি মেরামত করা হচ্ছে । ৮ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ মনিটরিং করা হচ্ছে । পানি সিপেচ হলেও বাঁধ ঝুঁকিমুক্ত আছে।

আরও খবর

Sponsered content

Powered by