দেশজুড়ে

সিরাজগঞ্জে পলিনেট হাউজে সবজি চাষ জনপ্রিয় হয়ে উঠেছে

  প্রতিনিধি ২৬ আগস্ট ২০২৩ , ৭:৫৬:১৪ প্রিন্ট সংস্করণ

সিরাজগঞ্জে পলিনেট হাউজে সবজি চাষে লাভের মুখ দেখছে কৃষকরা। এ পদ্ধতিতে সিরাজগঞ্জ সদর উপজেলার একডালা গ্রামে পলিনেট হাউজে সবজি চাষ শুরু করেছেন শহিদুল ইসলাম আধুনকি প্রযুক্তি সম্প্রসারণরে মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্প এর আওতায় সিরাজগঞ্জ সদর উপজেলার একডালা গ্রামে ১২ শতক জমির উপর একটি পলিনেট হাউজ স্থাপন করা হয়েছে। বর্তমানে পলিনেট হাউজে ট্রপিকানা জাতের ব্রকলি ও কিরণ জাতের ফুল কপির চাষ করেছেন । এছাড়া মুলা ও ধনিয়ার আবাদ করা হয়েছে।


স্থানীয় কৃষি বিভাগ সূত্রে জানা যায়, পলনিটে হাউজে উচ্চমূল্যের ফসল যেমন ক্যাপসিকাম, ব্রকলি, রকমেলন, রংগিন তরমুজ, রংগিন ফুলকপি/ বাধাকপি,লেটুস সহ অন্যান্য অফসিজন সবজির পাশাপাশি চারা উৎপাদনের সুযোগ তৈরি হয়েছে। এর ফলে সবজি চাষে যেমন বৈচিত্রতা এসেছে তেমনি অনেকেই আয়ের নতুন উৎসের সন্ধান পেয়েছে । এই পদ্ধতিতে পলিথিনের আচ্ছাদন থাকায় এতে সূর্যের ক্ষতিকর রশ্মি ভেতরে প্রবেশে বাধা পায় এবং অতি বৃষ্টি বা প্রাকৃতিক দূর্যোগেও ফসল অক্ষত থাকে। গবেষণায় দেখা গিয়েছে পলিনেট হাউজে ফসলের উৎপাদন ২০% বাড়ে পাশাপাশি পোকামাকড়ের আক্রমন ৭০% কম হয়। প্রথমিকভাবে খরচ কিছুটা বেশি হলেও এতে উৎপাদন খরচ কম হয়। আর নিরাপদ ফসল উৎপাদন সহজ হয়।


পলিনেটে সুস্থ্য সবল চারা উৎপাদন করা যায় এবং উচ্চমূল্যের ফসল উৎপাদন করে অধিক লাভবান হওয়া যায়। কৃষক শহিদুল ইসলাম জানান কৃষি বিভাগের সহায়তায় আমি প্রথম এই পদ্ধতিতে চাষ শুরু করি। এ বছর আমি ১২ শতক জমিতে ট্রপিকানা জাতের ব্রকলি ও কিরণ জাতের ফুল কপির চাষ কিেরেছ ।


ইতিমধ্যেই চারাগুলি বেশ বেড়ে উঠেছে । এতে আমার খরচ হয়েছে ১৫ হাজার টাকা আশা করছি ৫০ হাজার থেকে ৭৫ হাজার টাকা বিক্রী করতে পারবো। তিনি আরো জানান সারা বছর এখানে বিভিন্ন ধরনের ফসল চাষ করে আমরা লাভবান হচ্ছি । এ বিষয়ে সিরাজগঞ্জ সদর উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আনোয়ার সাদাত জানান পলিনেট হাউজ (গ্রীণহাউস) প্রযুক্তরি মাধ্যমে ভারী বৃষ্টিপাত, তাপ, কীটপতঙ্গ, ভাইরাসজনতি রোগ ইত্যাদরি মতো প্রতকিূল পরিস্থিতি থেকে নিরাপদ শাকসবজি ফলমূলসহ কৃষি পন্য উৎপাদন করার এক আধুনকি পদ্ধতি। এই পদ্ধতিতে ফসলের চাষ করলে ফসলে রোগ বালাই ও পোকার আক্রমন কম হয় এবং এ সংক্রান্ত খরচও কম হয়। অসময়ে সবজি চাষের জন্য পলিনেট হাউজ দেশে আধুনিক কৃষি প্রযুক্তির নতুন সংযোজন। এর মাধ্যমে শীতকালীন সবজিগুলো যেমন সহজেই গ্রীষ্মকালে উৎপাদন করা যায় তেমনি গ্রীষ্মকালের সবজিও শীতে উৎপাদন করা যায়। পলিনেট হাউজে চাষাবাদ কৃষিক্ষেত্রে এক নতুন মাত্রার সৃষ্টি করেছে।

আরও খবর

Sponsered content

Powered by