দেশজুড়ে

সিরাজগঞ্জে ‌‌পাটের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

  প্রতিনিধি ২৭ আগস্ট ২০২৩ , ৫:২৯:৪২ প্রিন্ট সংস্করণ

Jute Sirajgonj

সিরাজগঞ্জে এবার পাটের (সোনালী আঁশ) বাম্পার ফলন হয়েছে। ইতিমধ্যে এ নতুন পাট হাট-বাজারে উঠতে শুরু করেছে। দাম ভালো থাকায় এখন কৃষকের মুখে হাসি ফুটেছে।


জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, সিরাজগঞ্জে ৯টি উপজেলার বিভিন্ন স্থানে ১৭ হাজার ২৯৮ হেক্টর জমিতে তোষা, মেস্তা ও কেনাফ জাতের পাটের চাষাবাদ করেছে কৃষকেরা। এ পাট উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে প্রায় সাড়ে ৩৬ হাজার মেট্টিক টন। প্রায় ৩ সপ্তাহ ধরে এ পাট কাটা শুরু হয়েছে।

কৃষকেরা এ পাট কাটা ও জাগ দেয়া নিয়ে ব্যস্ত সময় পার করছে। এবার কাজিপুর, উল্লাপাড়া, কামারখন্দ, রায়গঞ্জ ও সিরাজগঞ্জ
সদর উপজেলাসহ চরাঞ্চলে এই পাট চাষাবাদ বেশি হয়েছে। বর্তমানে হাট-বাজারে তোষা পাট গড়ে ৩হাজার টাকা, মেছতা পাট গড়ে ৪ হাজার টাকা মণ বিক্রি হচ্ছে। এ পাট চাষাবাদে খরচের চেয়ে লাভ বেশি থাকায় কৃষক মুখে হাসি ফুটেছে। স্থানীয় কৃষকরা বলেন, আবহাওয়া অনুক’লে থাকায় এবার পাট চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। পাট কাটা ও জাগ দেয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই নতুন পাটও হাট-বাজারে উঠেছে। তবে অনেক স্থানে খাল বিল নদী নালায় পানি কম থাকায় বাড়তি শ্রমিক ও অর্থ ব্যায় করে দূরর্বতী স্থানে
নিয়ে পাট জাগ দেয়া হচ্ছে। এতে আর্থিক ব্যয় কিছুটা বেশি হলেও লাভের মুখ দেখছে কৃষকেরা। তবে ভারী বর্ষণ হলে এই পরিস্থিতি থাকবে না।


এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবলু কুমার সূত্রধর বলেন, এ জেলায় পাট চাষ অনেক লাভজনক। এতে কৃষকেরা এ পাট চাষাবাদে আগ্রহী বেশি হচ্ছে। সংশ্লিষ্ট উপজেলা কৃষি বিভাগ থেকে পাট চাষীদের বীজসহ নানা প্রনোদনা দেয়া
হয়েছে এবং এ পাট চাষে কৃষকদের নান পরামর্শসহ উৎসাহিত করা হয়েছে। আবহাওয়া অনুক’লে থাকায় এবার বাম্পার ফলন হয়েছে। বর্তমানে হাট-বাজারে পাটের দাম ভালো থাকায় এখন কৃষকের মুখে হাসি ফুটেছে বলে তিনি উল্লেখ করেন।

আরও খবর

Sponsered content

Powered by