আন্তর্জাতিক

সৌদির কারণে ইয়েমেন আজ মানবিক বিপর্যয়ের মুখে : ইরান

  প্রতিনিধি ১০ মার্চ ২০২২ , ৬:০৫:৪৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

হুথি বিদ্রোহীর সঙ্গে ২০১৫ সাল থেকে যুদ্ধ করছে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী। এই যুদ্ধে লাখ লাখ মানুষ নিহত বা আহত হয়েছে, যার মধ্যে ১০ হাজারের বেশি শিশু রয়েছে।

ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলে সৌদি আরব নিজের কিংবা আঞ্চলিক কোনো সমস্যার সমাধান করতে পারবে না বলে মন্তব্য করেছেন দেশটির স্বার্থ রক্ষাকারী দপ্তরের প্রধান কর্মকর্তা নাসের কেনানি চাফি। একইসঙ্গে তিনি সৌদির বিরুদ্ধে পাল্টা অভিযোগ তুলেছেন যে, গত সাত বছরে সৌদি আরবের অনৈতিক ও অবৈধ আগ্রাসনের কারণে দারিদ্রপীড়িত ইয়েমেন আজ মানবিক বিপর্যয়ের সম্মুখীন।

ইয়েমেনে হুথি বিদ্রোহীর সঙ্গে ২০১৫ সাল থেকে যুদ্ধ করছে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী। এই যুদ্ধে লাখ লাখ মানুষ নিহত বা আহত হয়েছে, যার মধ্যে ১০ হাজারের বেশি শিশু রয়েছে। কোটি কোটি মানুষ তাদের ঘরবাড়ি হারিয়েছে। সেই সঙ্গে দেশটির বেশিরভাগ মানুষ এখন দুর্ভিক্ষের মুখোমুখি।

একইসঙ্গে সৌদি আরব যে অভিযোগ করেছিল যে, ইরান মধ্যপ্রাচ্যের দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে, সে অভিযোগও তিনি প্রত্যাখ্যান করেছেন।

সৌদির অভিযোগ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে ইরান। মিসরে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত এমন অভিযোগ করেন।

এর জবাবে ইরান বলছে, অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করা এবং সব দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি সম্মান জানানো ইরানের সংবিধানের মূল ভিত্তি। তবে একইসঙ্গে এই সংবিধানে বিশ্বের নির্যাতিত জনগোষ্ঠীগুলোর প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার কথা বলা হয়েছে।

ইরানের এই জ্যেষ্ঠ কূটনীতিক বলেন, তার দেশ দখলদার ইহুদিবাদীদের বিরুদ্ধে সংগ্রামে নির্যাতিত ফিলিস্তিনি জাতির পাশে থাকতে পেরে নিজেকে ধন্য মনে করে। এছাড়া, এই সংগ্রামে লেবানন ও ফিলিস্তিনের মতো সরকারগুলোকে ইরান সার্বিক সহযোগিতা দিচ্ছে এসব সহযোগিতার সুফলও নির্যাতিত ফিলিস্তিনি জাতি পেয়েছে।

ইয়েমেন প্রসঙ্গে সৌদি রাষ্ট্রদূতের বক্তব্য প্রত্যাখ্যান করে বলেন, ইয়েমেন পরিস্থিতির শোচনীয় অবনতির জন্য তেহরান মোটেই দায়ী নয় বরং একটি মুসলিম দেশের ওপর সৌদি আরবের গত সাত বছরের অনৈতিক ও অবৈধ আগ্রাসনের কারণে দারিদ্রপীড়িত ইয়েমেন আজ মানবিক বিপর্যয়ের সম্মুখীন।

মিশরের সঙ্গে ইরানের পূর্ণ কূটনৈতিক সম্পর্ক নেই। দেশটিতে ইরানের স্বার্থ রক্ষাকারী একটি দপ্তর রয়েছে।  সূত্র :পার্স টুডে।

আরও খবর

Sponsered content

Powered by