বাংলাদেশ

১২ কেজিতে ১০২ টাকা বাড়ল এলপিজির দাম

  প্রতিনিধি ২৯ জুলাই ২০২১ , ১:৩২:১১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ
  • নতুন দাম ৯৯৩ টাকা, ১ আগস্ট থেকে কার্যকর
  • দাম বেড়েছে অটোগ্যাসেরও, প্রতি লিটার ৪৮ টাকা ৭১ পয়সা নির্ধারণ

আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম বাড়ায় দেশের ভোক্তাদের জন্য দাম সমন্বয় করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বৃহস্পতিবার এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে আগস্ট মাসের জন্য নতুন দাম ঘোষণা করে বিইআরসি।

নতুন দর অনুযায়ী বেসরকারি প্রতিষ্ঠানের সিলিন্ডারে ১২ কেজি রান্নার গ্যাসের সর্বোচ্চ খুচরা দাম মূল্য সংযোজন কর (মূসক)-সহ ৮৯১ টাকা থেকে বাড়িয়ে ৯৯৩ টাকা করা হয়েছে। আগস্ট মাসের জন্য অটোগ্যাসের দাম পুনর্নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৪৮ টাকা ৭১ পয়সা, জুলাইয়ে যা ছিলো ৪৪ টাকা টাকা। রোববার (১ আগস্ট) থেকে কার্যকর হবে নতুন দাম, বহাল থাকবে পুরো মাস।

গত ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। ওই সময় বলা হয়, বিশ্ব বাজারের সঙ্গে মিল রেখে প্রতি মাসে দাম সমন্বয় করা হবে।

এপ্রিলে বেসরকারি প্রতিষ্ঠানের ১২ কেজির সিলিন্ডারে এলপিজির দাম নির্ধারণ করা হয় ৯৭৫ টাকা। মে মাসে যা ছিলো ৯০৬ টাকা, জুনে ৮৪২ টাকা আর জুলাইয়ে ৮৯১ টাকা।

এদিকে উৎপাদন পর্যায়ে খরচের পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির এলপিজির দাম পরিবর্তন করা হয়নি। সরকারি সাড়ে ১২ কেজি এলপিজির দাম এপ্রিলে নির্ধারিত ৫৯১ টাকাই থাকছে।

এলপিজি মূলত প্রপেন আর বিউটেন নামে দুটি উপাদানের মিশ্রণ, যা মধ্যপ্রাচ্য থেকে আমদানি করা হয় দেশে। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি সৌদি আরামকো। তাদের নির্ধারিত চুক্তিমূল্য (সিপি) বা সৌদি সিপিকেই ভিত্তি হিসেবে ধরে দেশে প্রতি মাসে এলপিজির দাম সমন্বয় করে আসছে বিইআরসি।

সংবাদ সম্মেলনে বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল বলেন, ‘যেহেতু আমদানি পর্যায়ের দামের সঙ্গে দেশের বাজারে দাম সমন্বয় করা হয়েছে। এর বাইরে মুদ্রা মান আর মূসকের পরিবর্তন ছাড়া অন্য কিছু বিবেচনায় আনা হয়নি। জুলাই মাসের জন্য সৌদি আরামকো কর্তৃক প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপির গড় দাম প্রতি মেট্রিক টন ৬২০ ডলার অনুযায়ী প্রোপেন ও বিউটেনের মিশ্রণ অনুপাত ৩৫: ৬৫ বিবেচনায় আগস্ট মাসের জন্য দাম নির্ধারণ করা হয়েছে।’

আরও খবর

Sponsered content

Powered by