দেশজুড়ে

২১ ফেব্রুয়ারি উপলক্ষ্যে ২১ জনের ২১ কিলোমিটার পদযাত্রা

  প্রতিনিধি ২২ ফেব্রুয়ারি ২০২৪ , ৭:২৫:৫৬ প্রিন্ট সংস্করণ

২১ ফেব্রুয়ারি উপলক্ষ্যে ২১ জনের ২১ কিলোমিটার পদযাত্রা

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ময়মনসিংহের গৌরীপুরে স্বেচ্ছাসেবী সংগঠন ‘এসো গৌরীপুর গড়ি’র উদ্যোগে ২১ ফেব্রুয়ারি উপলক্ষ্যে ২১ জনের ২১ কিলোমিটার পদযাত্রার আয়োজন করে। (২১ ফেব্রুয়ারি) বুধবার সকাল ৬টায় গৌরীপুর ঐতিহাসিক হারুন পার্কে অবস্থিত শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে সেখান থেকে ময়মনসিংহ জেলার কেন্দ্রীয় শহিদ মিনারের উদ্দেশ্যে ২১ জনের ২১ কিলোমিটারের পদযাত্রা শুরু হয়।

সংগঠনের প্রধান সমন্বয়কারী আবু কাউছার চৌধুরী রন্টি এ পদযাত্রার উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক শেখ বিপ্লব, সদস্য নজরুল ইসলাম, সুপক রঞ্জন উকিল, সোহাগ, রিপন, সুমন এস, গনেশ প্রমুখ। ময়মনসিংহ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে পদযাত্রায় অংশ গ্রহণকারীদের বরণ করে নেন জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, সদস্য গোলাম সামদানী খান সুমন, জেলা সেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক তানজির আহাম্মেদ রাজিব প্রমুখ।

এসময় সাংবাদিক ও সুশীল সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। পরে পদযাত্রায় অংশগ্রহণকারীগণ শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন। এ পদযাত্রার সার্বিক ব্যবস্থাপনায় ছিলো ময়মনসিংহ জেলা পরিষদ।পদযাত্রার আয়োজকরা জানান- নিজের মায়ের ভাষায় কথা বলতে আমরা প্রাণ দিয়েছি, অথচ দেশের সকল অফিস, আদালত ও প্রতিষ্ঠানে ইংরেজি ভাষাকে অগ্রাধিকার দেয়া হয়। বাঙালি সংস্কৃতিকে অবহেলা করে ভিনদেশী কালচারে ডুবে যাচ্ছে দেশ।

এই আয়োজনের মাধ্যমে আমরা তরুণ প্রজন্মের কাছে নিজের মায়ের ভাষার প্রতি সম্মান ও ভালোবাসার গুরুত্বকে তুলে ধরতে চাই।পদযাত্রার অংশ গ্রহণ করেন বিপ্লব, সুপক, মিঠু, সাইফুল, লিটু, আরিফ, নন্দন, শামীম, আমজাদ, , তুহিন, জয়নাল, পাপন, শামীম, মতিউর, আব্দুল্লাহ, আব্দুল হালিম, , সাধন, দিলীপ, অনিক, আশিক, ও নারায়ণ ।এসো গৌরীপুর গড়ির প্রধান সমন্বয়কারী আবু কাউছার চৌধুরী রন্টি বলেন- জীবনের বিনিময়ে অর্জিত আমাদের এই প্রিয় বাংলা ভাষা আজ সর্বত্র অবহেলার শিকার। মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ২১ জনের ২১ কিলোমিটার পদযাত্রার মাধ্যমে আমরা সব জায়গায় বাংলা ভাষাকে তুলে ধরতে চাই।

দেশের সকল অফিস, আদালত ও প্রতিষ্ঠানে বাংলা ভাষাকে অগ্রাধিকার দিয়ে, প্রয়োজন ছাড়া ইংরেজি ভাষা ব্যবহার বন্ধ করার দাবি জানাই আমরা।

Powered by