খুলনা

আগামীকাল জগদ্বিখ্যাত বিজ্ঞানী স্যার পি সি রায়ের ১৬২ তম জন্মবার্ষিকী

  প্রতিনিধি ১ আগস্ট ২০২৩ , ৯:০৯:৫৫ প্রিন্ট সংস্করণ

আগামীকাল জগদ্বিখ্যাত বিজ্ঞানী স্যার পি সি রায়ের ১৬২ তম জন্মবার্যিকী

জগদ্বিখ্যাত বিজ্ঞানি আচার্য স্যার প্রফুল্ল চন্দ্র রায় (পিসিরায়)’র আজ বুধবার ১৬২ তম জন্মবার্ষিকী। খুলনার পাইকগাছা উপজেলা প্রশাসন ও রাড়ুলি ইউনিয়ন পরিষদ এ উপলক্ষেবিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচি র মধ্যে রয়েছে পিসি রায়ের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ ও আলোচনা সভা।

প্রধান অতিথি থাকবেন স্থানীয় সরকার,পল্লী উন্নয়ণ ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য (এমপ),বিশেষ অতিথি খুলনা-৬ সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু,সভাপতিত্ব করবেন খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন ও স্বাগত বক্তব্য রাখবেন উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম। উপস্থিত থাকবেন বিভিন্ন সরকারি কর্মকর্তা ও দলীয় জেলা উপজেলা নেতা কর্মী।

এই মহান বিজ্ঞানী খুলনার পাইকগাছার কপোতাক্ষ নদের তীরে রাড়লী গ্রামে তিনি জন্ম গ্রহণ করেন। বাবা জমিমাদার হরিশ চন্দ্র, মাতা ভুবণ মোহিনীর ছেলে তিনি। তিনি একাধারে ছিলেন রসায়নবিদ, শিক্ষাবিদ, সমাজ সংস্কারক, দানবীর, সমাজসেবক, রাজনীতিবীদ, দার্শনিক, অর্থনীতিবীদ ও সমবায় দর্শনের প্রবক্তা। দেশ বিদেশে রয়েছে তাঁর অসংখ্য প্রতিষ্ঠান। ১৯৪৪ সালে ১৬ জুন তার জীবনাবসান ঘটে। জগদ্বিখ্যাত এ বিজ্ঞানী ছিলেন চিরকুমার। তাঁর জীবনের অর্জিত সমস্ত সম্পদ- সম্পত্তি মানব কল্যাণে দান করে গেছেন।

Powered by