Uncategorized

আজ শুরু হলো কাপ্তাই লেকের মৎস্য আহরণ

  প্রতিনিধি ১ সেপ্টেম্বর ২০২৩ , ৪:৩৩:২৬ প্রিন্ট সংস্করণ

আজ শুরু হলো কাপ্তাই লেকের মৎস্য আহরণ

আজ ১ সেপ্টম্বর (শুক্রবার) থেকে খুলছে  রাঙামাটির কাপ্তাই লেকের কৃত্রিম জলাধার। দীর্ঘ ৪ মাস ১২ দিন পর জেলেদের  আবারো পাওয়া যাবে কাপ্তাই হ্রদের মিঠা পানির মাছ। দীর্ঘ সময়  মৎস্য সম্পদ আহরণ-বিপননের উপর নিষেধাজ্ঞার পর পহেলা সেপ্টেম্বর প্রথম প্রহর থেকেই কাপ্তাই হ্রদে শুরু হয়েছে মৎস্য আহরণ। কাপ্তাই হ্রদের প্রায় ২৬ হাজার জেলে পরিবার উৎসবমূখর পরিবেশে কাপ্তাই হ্রদে মাছ ধরা উৎসবে যোগ দিচ্ছে। ইতোমধ্যেই অত্রাঞ্চলের  জেলে ও মৎস্য ব্যবসায়ীরা তাদের প্রস্তুতি সম্পন্ন করেছেন। 

এদিকে, জেলে ও ব্যবসায়ীরা বলছেন, এবার হ্রদে পানিস্বল্পতা না থাকায় মৌসুমের শুরুর দিকেই মাত্রাতিরিক্ত মাছ আহরণের সম্ভাবনা নেই। এতে করে বার্ষিক মাছ আহরণের লক্ষ্যমাত্রা অর্জন হতে পারে বলে মনে করছেন বিএফডিসির কর্মকর্তারা। 

উপ-পরিচালক বলেন,  গত ৪ মাস এখানকার লোকজন মাছ খেতে পারেনি। তেমনি জেলেরাও মাছ শিকার করতে পারেনি। কাপ্তাই হ্রদের মাছ স্থানীয় জেলেদের উপকারে যেন আসে সে দিক গুলো বিবেচনা করতে হবে।

মৎস্য গবেষণা বৈজ্ঞানিক কর্মকর্তা বলেন, মাছ ধরার জাল নিয়ন্ত্রণ করা না হলে হ্রদে আর মাছ থাকবে না। অবৈধ জালের কড়া সমালোচনা করেন তিনি।

উল্লেখ্য যে, ২০২২ সালেও নির্ধারিত সময়ের চেয়ে ১৮ দিন পর ১৯ আগস্ট থেকে মাছ আহরণ শুরু হয়। এর আগের বছর পর্যাপ্ত পানি না বাড়ায় পুরো আগস্ট জুড়ে মাছ আহরণ বন্ধ থাকায় তিনমাসের নিষেধাজ্ঞা চারমাসে ঠেকেছে। দু’বছরই পানি স্বল্পতার মধ্যে শুরু হয় মাছ ধরা। চলতি বছরও তিন মাসের নিষেধাজ্ঞা চার মাসে ঠেকেছিল।

এ বছরে কাপ্তাই হ্রদে ২০ এপ্রিল থেকে ১৯ জুলাই পর্যন্ত তিন মাস  মাছ ধরা বন্ধের পর ২০ জুলাই থেকে স্বাভাবিক নিয়মে আহরণ শুরু হওয়ার কথা থাকলেও  হ্রদের পানি পর্যাপ্ত না বাড়ায় ও মাছের পোনার সুষম বৃদ্ধির লক্ষ্যে নিষেধাজ্ঞার সময় আরো এক মাস বাড়িয়ে ১৯ আগস্ট পর্যন্ত করা হয়েছিল। কিন্তু বিগত ৪ আগস্ট থেকে টানা অতিবৃষ্টির ফলে হ্রদের পানি বৃদ্ধির পর এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সূত্রে জানা গেছে, ১৯ এপ্রিল হতে ১৯ জুলাই  পর্যন্ত ৩ মাস যাবৎ একাধারে দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহত্তর  এই হ্রদে মৎস্য আহরণ ও বিপণন বন্ধ থাকার পরও লেকের পানি স্বল্পতার কারনে আরও  দুই দফায় সময় সীমা বৃদ্ধি করে ৩১ আগস্ট  পর্যন্ত সকল প্রকার মৎস্য আহরণ ও বিপণনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল জেলেদের উপর। 

এবারে কাপ্তাই হ্রদে পর্যাপ্ত পানি বেড়েছে উজানের ঢল আর বৃষ্টিপাতে। এতে করে বিগত কয়েক বছরের থেকে এবছর কাপ্তাই হ্রদে পর্যাপ্ত পানি থাকা অবস্থায় মাছ আহরণ শুরু হচ্ছে। মৎস্য ব্যবসায়ীরা মনে করছেন এবার প্রচুর পরিমাণ পানি থাকায় জেলেরা মাছ আহরণ করে লাববান হবে।

Powered by