আন্তর্জাতিক

ইসরায়েলের হামলায় হামাসের আরেক কমান্ডার নিহত

  প্রতিনিধি ১৫ অক্টোবর ২০২৩ , ৬:৩৯:২২ প্রিন্ট সংস্করণ

ইসরায়েলের হামলায় হামাসের আরেক কমান্ডার নিহত
একটি বাড়িকে লক্ষ্য করে বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। ছবি ভিডিও থেকে নেওয়া।

বিমান হামলা চালিয়েছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের অপর এক শীর্ষ কমান্ডারকে হত্যার দাবি জানিয়েছে ইসরায়েলের বিমানবাহিনী।

নিহত ওই কমান্ডারের নাম বিলাল আল কেদ্রা। তিনি হামাসের নৌবাহিনী নুকবা ফোর্সের কমান্ডার ছিলেন। এই বাহিনী হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেডের অধীনে পরিচালিত হয়।

ইসরায়েলি গোয়েন্দারা গাজার খান ইউনিস শহরে বিলাল আল কেদ্রার অবস্থান নিশ্চিত করেন। এরপর সেখানে বিমান হামলা চালানো হয়।

ইসরায়েলি বিমান বাহিনী এক বিবৃতিতে দাবি করেছে, তাদের এ হামলায় কমান্ডার বিলাল ছাড়াও হামাস ও অপর সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের কয়েকজন যোদ্ধা নিহত হয়েছেন।

গত ৭ অক্টোবর হামাস হামলা চালানোর পর খান ইউনুস, জায়তুন এবং পূর্ব জাবালিয়াতে হামাসের ১০০টি সামরিক স্থাপনায় হামলা চালানোর দাবি করেছে ইহুদিবাদী ইসরায়েল। যদিও তাদের এসব নির্বিচার হামলায় সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন নারী ও শিশুরা। যারা কেউই কোনোভাবে ইসরায়েলে হামাসের সামরিক অভিযানের সঙ্গে যুক্ত ছিলেন না।

ইসরায়েলি বিমানবাহিনী দাবি করেছে, তাদের হামলায় নিহত নুকবা ফোর্সের কমান্ডার বিলাল আল কেদ্রা— নিরিম কিবুৎজে কথিত গণহত্যার সঙ্গে জড়িত ছিলেন।

গাজা সীমান্তের সঙ্গে লাগোয়া অবৈধ বসতি নিরিমে ভয়াবহ হামলা চালায় হামাস। তাদের এ হামলায় সেখানে অবৈধ বসতিস্থাপনকারী অনেক ইসরায়েলি আহত ও নিহত হন।

এর আগে গতকাল শনিবার হামাসের আরও দুই শীর্ষ কমান্ডারকে হত্যার দাবি করেছিল ইসরায়েলে। বিলাল নিহত হওয়ার মাধ্যমে যুদ্ধ শুরুর পর স্বাধীনতাকামী সশস্ত্র এ গোষ্ঠীর তৃতীয় কমান্ডার প্রাণ হারালেন।

আরও খবর

Sponsered content

Powered by