রংপুর

উলিপুরে পাট ক্ষেত পরিচর্যায় ব্যস্ত চাষিরা

  প্রতিনিধি ১০ এপ্রিল ২০২৩ , ৬:৫৮:৫২ প্রিন্ট সংস্করণ

আবুল কালাম আজাদ, উলিপুর (কুড়িগ্রাম) :

কুড়িগ্রামের উলিপুরে পাট ক্ষেত পরিচর্যায় ব্যস্ত চাষিরা। সোনালী আশে স্বপ্ন বুনছেন তারা। পাটজাত পণ্যের চাহিদা বৃদ্ধি ও দর ভালো থাকায় পাটচাষে ঝুঁকছেন চাষিরা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবারে উপজেলায় পাট চাষের লক্ষ্যমাত্রা প্রায় ২ হাজার ৮ শ ৪০ হেক্টর। এ পর্যন্ত অর্জিত হয়েছে ২ হাজার ১ শ ২০ হেক্টর। যা চলমান রয়েছে। উপজেলা কৃষি অফিস থেকে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের উন্নত জাতের ডি,জে,আর,আই বীজ ১ কেজি করে বিনামূল্যে বিতরণ করা হয়েছে। এছাড়াও পাট চাষিদের বিভিন্ন ধরনের সহযোগিতা ও রোগবালাই পোকামাকড় নিধনে সার্বক্ষণিক পরামর্শ দেয়া হচ্ছে। সরেজমিন উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় পাট ক্ষেত পরিচর্যায় ব্যাস্ত হয়ে পড়েছেন উপজেলার সকল পাট চাষিরা। তারা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অবিরাম পরিশ্রম করেই যাচ্ছেন ভালো ফলনের আশায়। লাভের আশায় প্রতি বছরই পাটের আবাদ করেন তারা। গত বছর পাটের দাম ভালো পাওয়ায় কপাল খুলেছে কৃষকদের। নতুন সম্ভাবনায় এ বছর কৃষকের মনে সেই ভয় কেটেছে। তাই অনেকেই পাটচাষে আগ্রহী হয়ে উঠছেন এ বছর। পৌরসভার নাড়িকেলবাড়ি এলাকার মিনাল কান্তি জানান, এবারে প্রায় ১ বিঘা (৩৩ শতাংশ) জমিতে পাট চাষ করেছে। এ পর্যন্ত খরচ হয়েছে প্রায় ১০ হাজার টাকা। পাট ঘরে উঠানো পর্যন্ত আরও খরচ হবে প্রায় ১০ হাজার টাকা। মোট খরচ হবে প্রায় ২০ হাজার টাকা। আবহাওয়া অনুকুল থাকলে বাম্পার ফলন হলে পাটের আশা করছেন ১২ মণ। মণ প্রতি ৩ হাজার টাকা হলেও তিনি প্রায় ৩৬ হাজার টাকার আশা করছেন।
এছাড়াও উপজেলার বিভিন্ন এলাকার পাট চাষিদের মধ্যে সুজা, আজাদ, সালাম, মিন্টু, হালিম, হরেন, আফজাল ও বুদু সহ আরও অনেকে একই কথা বলেন। তারা আরও জানান, বর্তমান পাট চাষে অনেক লাভবান হওয়া যায়। কারণ বর্তমান বাজারে পাটের দাম ও চাহিদা ভালো থাকায় পাট চাষে ঝুঁকছেন চাষিরা।
উপজেলার পাট ব্যাবসায়ী নাছির উদ্দিন বলেন, গত বছর পাট মৌসুমে বাজার ছিল মণ প্রতি ৩ হাজার টাকা। আশা করা যাচ্ছে এবারে পাট মৌসুমেও পাটের বাজার দর ভালো থাকবে। পাটের বাজার দর ভালো থাকায় পাট চাষে অনেক আগ্রহ দেখা যায় পাট চাষিদের।
উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ মোশারফ হোসেন বলেন, বর্তমান পাটের বাজার দর ভালো থাকায় পাট চাষের দিকে ঝুঁকছেন চাষিরা। পাট চাষিদের বিভিন্ন ধরনের সহযোগিতা ও পরামর্শ দেয়া অব্যহত রয়েছে। আবহাওয়া অনুকুল থাকলে পাটের ভালো ফলন হলে অনেক লাভবান হবেন পাট চাষিরা।

আরও খবর

Sponsered content

Powered by